সিলেটটুডে ডেস্ক

০৬ নভেম্বর, ২০১৮ ১১:৩০

তফসিল পেছানো হবে না: সিইসি

বিএনপিসহ পাঁচটি রাজনৈতিক দলের জাতীয় ঐক্যফ্রন্টের দাবি মেনে আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল পেছানোর কোনো সম্ভাবনা নেই বলে জানিয়ে দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা।

‘গতকাল ঐক্যফ্রন্টের পক্ষ থেকে তফসিল পেছানোর যে দাবি করা হয়েছে, সেটি নিয়ে ইসি কী ভাবছে আর তফসিল পেছানো হলে ডিসেম্বরের মধ্যে নির্বাচন করতে ইসিকে বিড়ম্বনায় পড়তে হবে কি-না’—মঙ্গলবার সকালে এমন প্রশ্নের জবাবে সিইসি বলেন, ‘না, তফসিল পেছানোর কোনো উপায় নেই। আমরা পেছাব না।’

সকালে আগারগাঁওয়ের নির্বাচন কমিশনের ইটিআই ভবনে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের প্রশিক্ষকদের প্রশিক্ষণ দেওয়ার অনুষ্ঠানের উদ্বোধন করেন সিইসি। সেখান থেকে বেরিয়ে সাংবাদিকদের মুখোমুখি হন সাংবিধানিক এই প্রতিষ্ঠানটির প্রধান।

নুরুল হুদা বলেন, সব রাজনৈতিক দলের মতামতের ভিত্তিতে এবং সংবিধানের আলোকে নির্বাচন করতে হবে। সে ক্ষেত্রে জানুয়ারি মাসে বিভিন্ন প্রোগ্রাম রয়েছে।

তিনি বলেন, বিশ্ব ইজতেমা রয়েছে জানুয়ারি মাসে। ১৫-২৬ জানুয়ারি দুই দফায় ইজতেমা হবে। তখন সেখানে সারা দেশ থেকে আইনশৃঙ্খলা বাহিনীর লোকজনকে নিয়োগ করতে হয়। তাই এর মধ্যে নির্বাচন করা সম্ভব হবে না।

সংসদ নির্বাচনে ইলেকট্রনিকস ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের বিষয়ে তিনি বলেন, ভোটারদের ভোটের স্বার্থ সুরক্ষিত রাখার জন্য ইভিএমের বিকল্প নেই। ব্যালট পেপারে নানা অসুবিধা রয়েছে। সেগুলো এড়িয়ে চলার জন্য ইভিএম চালু করা হবে। ইভিএমে ভোট কারচুপি করার সুযোগ নেই।

সিইসি আরো বলেন, ইভিএম নিয়ে আগে আইনি জটিলতা ছিল। সেগুলো এখন কাটিয়ে উঠেছি। রাষ্ট্রপতি অধ্যাদেশ জারি করেছেন। নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল শাহাদৎ হোসেনকে প্রধান করে ইভিএম কমিটি করা হয়েছে।

তবে প্রাথমিকভাবে শহর অঞ্চলে ইভিএম ব্যবহার করা হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও জানান সিইসি।

আপনার মন্তব্য

আলোচিত