সিলেটটুডে ডেস্ক

০৩ জানুয়ারি, ২০১৯ ২২:২০

কমিশনার মাহবুবের মুখে সিইসির প্রশংসা

নির্বাচনের তফসিল ঘোষণার আগে থেকে শুরু করে নির্বাচনের ঠিক পূর্ব মুহূর্ত পর্যন্ত প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা আর কমিশনার মাহবুব তালুকদারের মধ্যে নানা বিষয়ে মতভেদ বিষয়ক নানা মন্তব্য শোনা গেলেও ভোট শেষে সেই মাহবুব তালুকদারের মুখেও শোনা গেল নূরুল হুদার বন্দনা।

একাদশ সংসদ নির্বাচনের ভোটগ্রহণের চার দিন পর বৃহস্পতিবার ঢাকার আগারগাঁওয়ে নির্বাচন ভবনে ফোয়ারা চত্বরে ‘ধন্যবাদ জ্ঞাপন’ অনুষ্ঠানে সিইসির প্রশংসা করলেন মাহবুব তালুকদার।

সিইসিকে ‘বিশেষভাবে ধন্যবাদ’ জানিয়ে মাহবুব তালুকদার অনুষ্ঠানে বলেন, “তিনি একজন মুক্তিযোদ্ধা এবং যোদ্ধার মতোই তিনি এই বিশাল কর্মযজ্ঞে সবাইকে নেতৃত্ব দিয়েছেন।

তিনি বলেন, অন্যান্য নির্বাচন কমিশনার, যাদের সঙ্গে আমার প্রতিদিন দেখা হয় এবং একটা কথা আমি বলব, অপরিসীম অনুগ্রহ আমি যাদের সঙ্গে দুই বছরের কাছাকাছি সময় অতিবাহিত করেছি, আরও তিন বছর অতিবাহিত করতে পারব আশাকরি এবং তাদের সঙ্গে আমার যে সম্পর্ক, এ সম্পর্ক এত নিবিড়, এটি কর্মক্ষেত্রে কখনও হয়নি, হওয়া সম্ভব না।

ভোটের ঠিক আগে সকল দলের জন্যে সমান সুযোগ নিশ্চিত হয়েছে কী হয়নি- তা নিয়ে সিইসির সঙ্গে বিতর্কে জড়িয়ে ছিলেন মাহবুব তালুকদার। তার আগে ইভিএম নিয়ে তার ইসি সভা বর্জনও ছিল আলোচনার মধ্যে

তফসিলের পর সহিংসতায় কয়েকটি মৃত্যুর ঘটনায় উদ্বেগ জানানো মাহবুব তালুকদার নির্বাচন শেষে এদিনের অনুষ্ঠানে বললেন, একাদশ সংসদ নির্বাচন দেশের নির্বাচনের ইতিহাসে একটি ‘ঐতিহ্য’ সৃষ্টি করবে।

মাহবুব তালুকদার বলেন, আমাদের নির্বাচনের কোনো ধারাবাহিকতা নেই কিংবা ছিল না। আমরা কখনও তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন করেছি, কখনও সেনা সমর্থিত সরকারের অধীনে নির্বাচন করেছি, কখন নির্বাচন করেছি দলীয় সরকারের অধীনে। কিন্তু তা অংশীদারিত্বমূলক হয়নি।

“এই প্রথম একটা অংশীদারিত্বমূলক ও অংশগ্রহণমূলক নির্বাচন আমরা জাতিকে উপহার দিতে পেরেছি। আমি মনে করি, এই নির্বাচন বাংলাদেশের নির্বাচনের ইতিহাসে একটা ঐতিহ্য সৃষ্টি করবে। এই নির্বাচন ধরেই পরবর্তী ইতিহাসে যে নির্বাচনের ধারা, সেটা পরবর্তী সময়ে হয়ত ইতিহাসের পাতায় লিপিবদ্ধ থাকবে।”

মাহবুব তালুকদার ইসির কর্মকর্তা-কর্মচারীদের প্রশংসা করে বলেন, এই বিশাল কর্মযজ্ঞের যিনি কেন্দ্রবিন্দু, আমাদের নির্বাচন কমিশনের সচিব মহোদয় এবং তার সঙ্গে এখানে যারা পরবর্তী নির্বাচন সৈনিক ছিলেন, অতিরিক্ত সচিব, যুগ্ম সচিব, উপ-সচিব এবং অন্যান্য যারা ছিলেন, তারা কি নিরলস প্রচেষ্টার মাধ্যমে এই নির্বাচনকে সফল করেছেন, এই অভিজ্ঞতাও আমার জন্য অনেক বিশাল এক অভিজ্ঞতা হয়ে থাকবে।

আপনার মন্তব্য

আলোচিত