সিলেটটুডে ডেস্ক

১১ জানুয়ারি, ২০২৪ ০৯:৪১

মন্ত্রিসভায় ঢাকার আধিক্য, উপেক্ষিত সিলেট-বরিশাল

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গঠিত হচ্ছে মন্ত্রিসভা। আজ সন্ধ্যা ৭টায় নতুন মন্ত্রীরা শপথ নেবেন। এরইমধ্যে ২৫ মন্ত্রী ও ১১ প্রতিমন্ত্রীর নাম ঘোষণা করা হয়েছে।

নতুন সরকারে রাজধানী থেকে নির্বাচিত সংসদ সদস্যরা প্রাধান্য পেয়েছেন। বৃহত্তর ফরিদপুর ও বৃহত্তর কুমিল্লা অঞ্চলও গুরুত্ব পেয়েছে এ মন্ত্রিসভায়। সবচেয়ে বেশি উপেক্ষার শিকার হয়েছে সিলেট ও বরিশাল বিভাগ।

চার জেলা নিয়ে গঠিত সিলেট বিভাগ পেয়েছে মাত্র দুজন মন্ত্রী ও একজন প্রতিমন্ত্রী। বৃহত্তর বরিশাল কোনো পূর্ণ মন্ত্রী পায়নি। রংপুর এবং রাজশাহী বিভাগও তুলনামূলক কম গুরুত্ব পেয়েছে।

বিভাগওয়ারি হিসাবে ঢাকা ও চট্টগ্রাম বিভাগই মন্ত্রী পেতে যাচ্ছে বেশি। এর মধ্যে রাজধানী ঢাকায় চারজন পূর্ণ মন্ত্রীর পাশাপাশি পাচ্ছে দুটি প্রতিমন্ত্রী।

এর বাইরে এই বিভাগে গোপালগঞ্জ দুটি, ফরিদপুর, রাজবাড়ী, গাজীপুর, নরসিংদী ও কিশোরগঞ্জ একটি করে মোট ১০টি পূর্ণ মন্ত্রী পেয়েছে।

চট্টগ্রাম বিভাগে বৃহত্তর কুমিল্লায় চারটি, নোয়াখালীতে একটি এবং চট্টগ্রাম ‍জেলায় দুটিসহ মন্ত্রিত্ব মিলেছে সাতটি। এর বাইরে রংপুর, খুলনা, সিলেট ও ময়মনসিংহ বিভাগ দুটি করে মন্ত্রিত্ব পেয়েছে। একটিও পায়নি বরিশাল বিভাগ।

প্রতিমন্ত্রীদের মধ্যেও ঢাকা বিভাগের প্রধান্য বেশি। ১১ জন প্রতিমন্ত্রীর মধ্যে ঢাকা ও গাজীপুরে আছেন দুইজন এবং টাঙ্গাইলে একজন মিলে ঢাকা বিভাগেরই আছেন ৫ জন।

বাকি ছয় জনের মধ্যে উত্তরবঙ্গের দিনাজপুর ও নাটোর, দক্ষিণ পশ্চিমাঞ্চল বরিশাল ও পটুয়াখালীতে একজন করে এবং সিলেট ও খাগড়াছড়িতে আছেন একজন করে।

বিগত চারটি সরকারে সিলেট-১ আসনের সংসদ সদস্যরা মন্ত্রী ছিলেন। এবার বাদ পড়েছেন পররাষ্ট্র মন্ত্রী এ কে আব্দুল মোমেন। সিলেট-৪ আসনের সংসদ সদস্য ইমরান আহমেদ ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের দায়িত্বে। তিনিও এবার বাদ পড়েছেন।

টেকনোক্র্যাট হিসেবে পূর্ণ মন্ত্রী হতে যাওয়া সামন্তলাল সেনের চিকিৎসক হিসেবে পরিচিতি ঢাকা শহরকে ঘিরেই। তবে তার পৈত্রিক বাড়ি সিলেটের বিশ্বনাথে।

কেবল জেলার হিসাবই নয়, বৃহত্তর সিলেটের চার জেলা মিলিয়ে কেবল একজন পূর্ণ মন্ত্রী এবং একজন প্রতিমন্ত্রী পেতে যাচ্ছে। প্রথমবারের মতে মন্ত্রী হচ্ছেন মৌলভীবাজার-৪ আসনের সংসদ সদস্য মো. আব্দুস শহীদ। এছাড়া সিলেট-২ আসন থেকে নির্বাচিত শফিকুর রহমান চৌধুরী হচ্ছেন প্রতিমন্ত্রী।

সুনামগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য এম এ মান্নান ছিলেন পরিকল্পনা মন্ত্রী। মৌলভীবাজার-১ আসনের সংসদ সদস্য মো. শাহাব উদ্দিন বিদায়ী সরকারে সামলেছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের দায়িত্বে। তাদেরকেও রাখা হয়নি নতুন সরকারে।

বিদায়ী সরকারে হবিগঞ্জের মো. মাহবুব আলী তিনি ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রীর দায়িত্বে। নির্বাচনে তিনি হেরে গেছেন স্বতন্ত্র প্রার্থী ব্যারিস্টার সায়েদুল হক সুমনের কাছে। তিনিও নেই মন্ত্রিসভায়।

প্রথমবারের মত সংসদ সদস্য হয়ে আলোচনায় থাকা পিএসসির সাবেক চেয়ারম্যান ড. মুহাম্মদ সাদিক নেই মন্ত্রিসভার তালিকায়।

বিদায়ী সরকারের মত নতুন সরকারেও উপেক্ষার শিকার হয়েছে বরিশাল বিভাগ। এই বিভাগ থেকে কোন মন্ত্রী নেওয়া হয়নি। প্রতিমন্ত্রী হিসেবে ডাক পেয়েছেন কেবল বরিশাল-৫ আসনের সংসদ সদস্য পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক এবং পটুয়াখালী-৪ আসনের মহিবুর রহমান।

আপনার মন্তব্য

আলোচিত