সীমান্ত দেব তূর্য

২৬ মার্চ, ২০১৬ ১৮:০৪

স্বাধীন দেশেও কি আমরা পরাধীন?

সবাইকে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা।

সে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা যে স্বাধীনতার জন্য ত্রিশ লাখ বাঙালী প্রাণ দিয়েছিল। সে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা যে স্বাধীনতা ছিনিয়ে আনার জন্য বাঙালী কখনও দুর্বল হয়ে পড়ে নি। উঁচু বুকে নিজের প্রাণটুকুই দিয়ে দিয়েছিল। স্বাধীনতার এমন গৌরব আর কোন দেশের আছে বলুন তো!

কিন্তু স্বাধীনতার ৪৫ বছরে পরাধীনতার কালো চাদর কেন ঢেকে রেখেছে এই স্বাধীন দেশ "বাংলাদেশ"-কে। ব্যক্তি, জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে আমরা কেন এত দুর্বল। আমাদের প্রতিবাদে যে জায়গায় আমরা নিজের প্রাণ দিয়ে একটি দেশের স্বাধীনতা ছিনিয়ে আনতে পেরেছি সেখানে আজ কেন একটি অপরাধের সঠিক সাজা দিয়ে উঠতে পারি না। আমরা কি এতটাই দুর্বল হয়ে পড়েছি!

একুশের দশকে এসে তনু হত্যাকারীদের আমরা খুঁজে বের করতে পারি নি। কিন্তু ৭১-এ যেসব নরপশু মা-বোনদের ইজ্জত নিয়ে খেলেছিল, হত্যা করেছিল আমরা এখন তাদের আইনের আওতায় আনতে পেরেছি, তাদের সঠিক শাস্তি দিতে পেরেছি, তাহলে এখন কেন নয়? ৪৫ বছর আগে না হয় আমরা পরাধীন ছিলাম, কিন্তু এখনও কি আমরা পরাধীন যে ক্ষমতার ভয়ে অর্থের ভয়ে ধর্ষণের বিচার করতে পারি না, হত্যার বিচার করতে পারি না। ক্ষমতার ভয়ে/ অর্থের ভয়ে যদি আজ আমরা এতটাই নির্লজ্জ হতে পারি যে , আমরা বিচার করতে ভুলে গেছি !তাহলে, এই গৌরবের স্বাধীনতা কেন?

সাধারণ মানুষ যারা সাধারণ জীবনযাপন করে তাদের কোনোদিনই অপরাধ করে বেচে যেতে দেখি নি, তাদের ঠিকই শাস্তি হয়েছে! তাহলে ক্ষমতাসীনদের বেলায় এই উদাসীনতা কেন? অর্থের জোরে/ক্ষমতার জোরে বেচে যাওয়া তো সেই ৭০-এর পরাধীন বাংলাদেশের রীতি নীতি।

তাসকিন-এর ইস্যুও থেমে গেল। ইস্যু থেমে যাওয়া এখন এক প্রকার সংস্কৃতি হয়ে দাঁড়িয়েছে। ৭ দিন পর নতুন প্রতিবাদের জন্য হারিয়ে যায় পুরাতন প্রতিবাদ। তাসকিনের জন্য সঠিক বিচার আমরা এনে দিতে পারি নি। কারণ আমরা দুর্বল! ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড এর মতো বিত্তশালী আমরা নই। আমাদের প্রতিবাদ কেউ শুনবে না! আইসিসির কাছে আমাদের অবস্থান কোটিপতিকে ভিক্ষা দেয়ার মতোই। কারণ আমরা আমাদের অবস্থান শক্ত করে উঠতে পারি নি। আমরা এখনও দুর্বল।
ফেলানী হত্যারও বিচার হল না। কারণ তারা প্রভাবশালী। আর আমরা দুর্বল। প্রতিক্ষেত্রেই আমরা দুর্বল।

অভিজিৎ রায় হত্যারও কোনো সুষ্ঠু বিচার হল না। হয়ত বা তার হত্যাকারীরাও প্রভাবশালী । তার মতো আরো অসংখ্য ব্লগারকে খুন হতে হয়েছে তাদের "ব্লগার"নামক পরিচয় এর কারণে। তারা মুক্তমনা ছিল এটাই ছিল তাদের অপরাধ। স্বাধীন দেশে মুক্তভাবে কথা বলাটাও এখন অপরাধ। হয়ত অপরাধ, তা না হলে অতগুলো প্রাণকে অকালে ঝরে পড়তে হত না।

সংখ্যালঘুদের উপর হামলা বা হত্যারও কোনো বিচার আমরা পাই না! কারণ প্রতিবাদ করার মতো শক্তিটুকুও আমাদের নেই। আমরা দুর্বল।

নারীদের ধর্ষণ ও হত্যা, মুক্তচিন্তকদের উপর হামলা ও হত্যা, সংখ্যালঘুদের হামলা ও হত্যা, ক্ষমতার জোরে, অর্থের জোরে অন্যকে হত্যা করা এ তো পাকিস্তানীদের নীতি ছিল। তাহলে আমরা আজকের স্বাধীন দেশে কেন এত দুর্বল!

স্বাধীন বাংলাদেশে ঐক্য বজায় রেখে চলুন না সবাই এক শক্তিশালী বাংলাদেশ গঠন করি, যে বাংলাদেশ আমরা ৭১-এ দেখেছিলাম। একটি স্বাধীন বাংলাদেশ।

সকলকে আবারো স্বাধীনতা দিবসের শুভেচ্ছা।

আপনার মন্তব্য

আলোচিত