সোশ্যাল মিডিয়া ডেস্ক

০৩ এপ্রিল, ২০১৬ ১৯:০৬

পহেলা বৈশাখের উৎসব কি সাজসজ্জা ছাড়া হয়?

পহেলা বৈশাখে কর্কশ স্বরের ভুভুজেলা নিষিদ্ধ করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। কর্কট স্বরের এ ভুভুজেলা নিষিদ্ধের সঙ্গে মুখোশ পরে চলাচলও নিষিদ্ধ করার পাশাপাশি অনুষ্ঠান শেষ করতে বিকেল ৫টা পর্যন্ত সময় বেধে দিয়েছে সরকার।

ভুভুজেলা নিষিদ্ধকে স্বাগত জানালেও পহেলা বৈশাখের দিন মুখোশ পরে চলাচল নিষিদ্ধ করার বিষয়টি বেশ সমালোচনার মুখে পড়েছে।

কথাসাহিত্যিক স্বকৃত নোমান ভুভুজেলা নিষিদ্ধকে সমর্থন জানিয়ে মুখোশ নিষিদ্ধের যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তুলেছেন। আবার একই সঙ্গে তিনি সরকার নির্ধারিত বিকেল ৫টার মধ্যে অনুষ্ঠান শেষ করার নির্দেশনারও সমালোচনা করেছেন।

রোববার (৩ এপ্রিল) ফেসবুকে দেওয়া এক পোস্টে স্বকৃত নোমান লিখেন, ভুভুজেলা নিষিদ্ধ করেছেন ভালো কথা, মুখোশ কেন? টাইমেরই-বা লিমিটেশন কেন? উৎসব কি সাজসজ্জা ছাড়া হয়? উৎসব কি ঘড়ির কাঁটা মেপে হয়?

তিনি ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে ব্যঙ্গ লিখেন, একটা কাজ করেন, পয়লা বৈশাখটাই নিষিদ্ধ করে দেন বরং। আগামি পয়লা বৈশাখে লোকজনদের দিয়ে আরো একটা নারী লাঞ্ছনার ঘটনা ঘটিয়ে দিন। খবরদার, আসামি গ্রেপ্তার বা বিচারের ধারেকাছেও যাবেন না। প্রগতিশীলরা কদিন হাউকাউ করবে, এই তো। তারপর তো সব ঠাণ্ডা। পরের বছর নির্দেশনা জারি করুন, পয়লা বৈশাখের অনুষ্ঠান দুপুর বারোটার মধ্যে শেষ করতে হবে। তার পরের বছর সকাল সাতটার মধ্যে শেষ করতে হবে। ব্যস, হয়ে গেল!

স্বকৃত নোমানের ফেসবুক পোস্টের বিস্তারিত-

ভুভুজেলা নিষিদ্ধ করেছেন ভালো কথা, মুখোশ কেন? টাইমেরই-বা লিমিটেশন কেন? উৎসব কি সাজসজ্জা ছাড়া হয়? উৎসব কি ঘড়ির কাঁটা মেপে হয়? একটা কাজ করেন, পয়লা বৈশাখটাই নিষিদ্ধ করে দেন বরং। আগামি পয়লা বৈশাখে লোকজনদের দিয়ে আরো একটা নারী লাঞ্ছনার ঘটনা ঘটিয়ে দিন। খবরদার, আসামি গ্রেপ্তার বা বিচারের ধারেকাছেও যাবেন না। প্রগতিশীলরা কদিন হাউকাউ করবে, এই তো। তারপর তো সব ঠাণ্ডা। পরের বছর নির্দেশনা জারি করুন, পয়লা বৈশাখের অনুষ্ঠান দুপুর বারোটার মধ্যে শেষ করতে হবে। তার পরের বছর সকাল সাতটার মধ্যে শেষ করতে হবে। ব্যস, হয়ে গেল!

এতেও কাজ না হলে জঙ্গির জুজু আছে না। ওটাকে সুষ্ঠুভাবে কাজে লাগাতে পারেন। দেখবেন পয়লা বৈশাখ একদম চাঙে উঠে বসে আছে। তখন আর নারী লাঞ্ছনার ঘটনাও ঘটবে না, আপনাদের আর এত হ্যাপাও সামলাতে হবে না। এসব সংস্কৃতি-টংস্কৃতি দিয়ে কী হবে। বন্ধ করে দেন, চাঙ্গে তুলে দেন কচু।

আপনার মন্তব্য

আলোচিত