সোশ্যাল মিডিয়া ডেস্ক

১৫ এপ্রিল, ২০১৬ ১৫:০২

‘দায়িত্ব নিতে পারবো না এসব কথা প্রধানমন্ত্রীর মুখে মানায় না’

আইন ভঙ্গ করলে রাষ্ট্র আইনগত ব্যবস্থা নিতে পারে কিন্তু দায়িত্ব নিতে পারব না এমন কথা দেশের প্রধানমন্ত্রীর মানায় না বলে মন্তব্য করেছেন মুক্তিযোদ্ধা আবু এম ইউসুফ।

ষাটের দশকের বুয়েটের ছাত্রনেতা, লেখক, সম্পাদক, প্রকাশক ও প্রকৌশলী আবু এম ইউসুফ প্রধানমন্ত্রীর দেওয়া বক্তব্যের যথাযথ ব্যাখ্যার দাবি করে আরও লিখেন,  দেশে কোন জংলী শাসন চলছে না বলেই আমরা মনে করি।

শুক্রবার (১৫ এপ্রিল) ফেসবুকে দেওয়া এক পোস্টে তিনি আরও লিখেন, যেখানে জঙ্গি ও উগ্রপন্থীদের পরিচালিত হত্যাকাণ্ড সমূহের বিরুদ্ধে শক্ত বার্তা রাষ্ট্রের কাছ থেকে সাধারণ মানুষ প্রত্যাশা করছ , সেখানে, "আমরা দায়িত্ব নিতে পারবো না"- ধরণের কথা প্রধানমন্ত্রীর মুখে মানায় না। তিনি নির্বাচিত সরকার প্রধান হিসাবে সংবিধান অনুযায়ী রাষ্ট্র পরিচালনার জন্য পূর্ণ দায়িত্ব প্রাপ্ত প্রধান ব্যক্তি।

আবু এম ইউসুফের ফেসবুক পোস্টের বিস্তারিত-

কেউ মুক্তমত ও ভিন্নমত প্রকাশ করতে গিয়ে যদি আইন ভঙ্গ করে তবে সেক্ষেত্রে তার বিরুদ্ধে যেমন রাষ্ট্র আইনগত ব্যবস্থা নিতে পারে ঠিক তেমনি কেউ শুধু লেখার জন্য ক্ষিপ্ত হয়ে যদি হত্যাকাণ্ড ঘটায় তবে তাকে গ্রেফতার করে আইনের আওতায় নিয়ে এসে যথাযথ শাস্তির ব্যবস্থা করার দায়িত্বও রাষ্ট্রের উপর বর্তায়। কেননা দেশে কোন জংলী শাসন চলছে না বলেই আমরা মনে করি।

যেখানে জঙ্গি ও উগ্রপন্থীদের পরিচালিত হত্যাকাণ্ড সমূহের বিরুদ্ধে শক্ত বার্তা রাষ্ট্রের কাছ থেকে সাধারণ মানুষ প্রত্যাশা করছ , সেখানে, "আমরা দায়িত্ব নিতে পারবো না"- ধরণের কথা প্রধানমন্ত্রীর মুখে মানায় না। তিনি নির্বাচিত সরকার প্রধান হিসাবে সংবিধান অনুযায়ী রাষ্ট্র পরিচালনার জন্য পূর্ণ দায়িত্ব প্রাপ্ত প্রধান ব্যক্তি।

আশা করি, প্রধানমন্ত্রী তাঁর বক্তব্যের যথাযথ ব্যাখ্যা দেবেন। কেননা এখনো দেশের অধিকাংশ মানুষের আস্থা প্রধানমন্ত্রীর উপর রয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত