সোশ্যাল মিডিয়া ডেস্ক

০৪ মে, ২০১৬ ২০:২৫

যুদ্ধাপরাধী নিজামীর পক্ষে টুইটারে হ্যাশট্যাগ

যুদ্ধাপরাধী মতিউর রহমান নিজামীকে মুক্ত করতে, তার বিচার প্রক্রিয়া ঠিক নেই দাবি করে টুইটারে হ্যাশট্যাগ খোলা হয়েছে।

৫ মে মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত শীর্ষ যুদ্ধাপরাধী ও জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর রায় ঘোষণার দিন ধার্য হতেই তার পক্ষে প্রচারণায় নেমে গেছেন জামায়াতের অনলাইন অ্যাক্টিভিস্টরা। তবে এবার ফেসবুকে যতটা না, তার চেয়ে বেশি টুইটারে। মানবতাবিরোধী অপরাধের বিচারের পক্ষে আন্দোলন করেন, এমন অ্যাক্টিভিস্টরা বলছেন, টুইটার আন্তর্জাতিকভাবে অনেক বেশি শক্তিশালী জেনেই তারা এবার এই পদ্ধতি বেছে নিয়েছেন।

সোমবার দুপুর ১২টায় রায়ের জন্য দিন নির্ধারণের পরপর জামায়াতের সমর্থকরা ফ্রি নিজামী হ্যাশট্যাগ ব্যবহার করে প্রচারণায় নেমেছেন। টুইট পর্যালোচনা করে দেখা গেছে, সেখানে নিজামীকে পলিটিক্যাল কিলিং-এর শিকার, ইসলামিক লিডার উল্লেখ করে বলা হচ্ছে, তাকে মুক্তি দিতে হবে।  অনেক ক্ষেত্রে দেশের বাইরে থেকে এসব টুইট করার কারণে বিদেশি ভাষার টুইটও এই হ্যাশট্যাগে দেখা যাচ্ছে।

ইহ-আনকারা নামে একটি একাউন্ট থেকে লেখা হয়েছে, তারা কেবল ইসলামিক লিডারকে হত্যা করতে চান না, তারা আসলে দেশ থেকে ইসলামকে হত্যা করতে চান।

এর আগে গত ৮ এপ্রিল জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সংস্থা ইউএনএইচআর  ফেসবুক পেজে এই ছবিসহ নিজামী ও মীর কাসেমের মৃত্যুদণ্ডাদেশের বিরোধিতা করে পোস্ট দেয়। যেখানে তারা বলছেন, বাংলাদেশ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের পক্ষ থেকে সাম্প্রতিক দুটি মৃত্যুদণ্ডাদেশ (নিজামী-মীর কাসেম) নিয়ে তারা চিন্তিত। যেকোনও পরিস্থিতিতে মৃত্যুদণ্ডাদেশের আমরা বিরোধী। তারা বলছেন, ২০১০ সাল থেকে এখন পর্যন্ত ট্রাইব্যুনাল ১৭টি রায় দিয়েছেন। যার বেশিরভাগই মৃত্যুদণ্ড। এখন পর্যন্ত চারজনের রায় কার্যকরও হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত