সোশ্যাল মিডিয়া ডেস্ক

১১ মে, ২০১৬ ১৬:৪৬

‘ইতিহাসের মোড় এভাবেই ঘুরে’

পাঠ্যবইয়ে বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস আলোচনায় একাত্তরের গণহত্যাকারী পাকিস্তানিদের 'হানাদার বাহিনী' হিসেবে উল্লেখ করা হয়েছে এমন উল্লেখ করে ইউনিভার্সিটি অব ম্যারিল্যান্ডের ডক্টরাল ক্যান্ডিডেট ও আইসিএফ এর সদস্য ওমর শেহাব আগেরকার এবং বর্তমান সময়ের পাঠ্যবইয়ের তুলনামূলক বিষয়কে সামনে নিয়েছে এসেছেন।

শীর্ষ যুদ্ধাপরাধী মতিউর রহমান নিজামীর ফাঁসির রায় কার্যকরের পর ফেসবুকে দেওয়া এক পোস্টে ওমর শেহাব লিখেন, আমরা যখন ছোট ছিলাম পাঠ্যবইয়ে বলা ছিল - ১৯৭১ সালের ডিসেম্বর মাসের ১৪ তারিখ হানাদার বাহিনী আর তাদের সহযোগীরা মিলে দেশের শ্রেষ্ঠ সন্তানদের হত্যা করে।

শেহাব আরও লিখেন, আমাদের পরের প্রজন্ম পাঠ্যবইয়ে পড়বে - ১৯৭১ সালের ডিসেম্বর মাসের ১৪ তারিখ পাকিস্তানী সেনাবাহিনী আর তাদের সহযোগী আলবদর আর আলশামসরা মিলে মিলে দেশের শ্রেষ্ঠ সন্তানদের হত্যা করে।

এটাকে ইতিহাসের মোড় ঘুরে যাওয়া বলে মনে করেন শেহাব।

ওমর শেহাবের ফেসবুক পোস্টের বিস্তারিত-

আমরা যখন ছোট ছিলাম পাঠ্যবইয়ে বলা ছিল - ১৯৭১ সালের ডিসেম্বর মাসের ১৪ তারিখ হানাদার বাহিনী আর তাদের সহযোগীরা মিলে দেশের শ্রেষ্ঠ সন্তানদের হত্যা করে।

আর আমাদের পরের প্রজন্ম পাঠ্যবইয়ে পড়বে - ১৯৭১ সালের ডিসেম্বর মাসের ১৪ তারিখ পাকিস্তানী সেনাবাহিনী আর তাদের সহযোগী আলবদর আর আলশামসরা মিলে মিলে দেশের শ্রেষ্ঠ সন্তানদের হত্যা করে। এই যুদ্ধাপরাধের দায়ে অনেক বছর পরে এই হত্যাকাণ্ডের পরিকল্পনাকারী মতিউর রহমান নিজামীকে বিচার করা হয় এবং ২০১৬ সালে তাকে মৃত্যুদণ্ড দেয়া হয়।

ইতিহাসের মোড় এভাবেই ঘুরে। স্কুলের ইতিহাসের সিলেবাস এভাবেই আপগ্রেডেড হওয়া উচিৎ!

আপনার মন্তব্য

আলোচিত