স্যোশাল মিডিয়া ডেস্ক

২৮ মে, ২০১৬ ০২:৫৪

খুন হওয়া প্রকাশক দীপনকে পুরষ্কার উৎসর্গ করলেন স্বকৃত নোমান

ব্র্যাক ব্যংক-সমকাল সাহিত্য পুরস্কার ২০১৫ পেয়েছেন কথাসাহিত্যিক স্বকৃত নোমান। এবছর  নির্মলেন্দুৃ গুণ ও রাজকুমার সিংহের সাথে স্বকৃত নোমান এ পুরষ্কার লাভ করেন। শুক্রবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক অনুষ্ঠানের মধ্য দিয়ে বিজয়ীদের হাতে পুরষ্কার তুলে দেওয়া হয়।

'কালকেউটের সুখ' উপন্যাসের জন্য পুরস্কৃত স্বকৃত বইটির প্রকাশক ফয়সল আরেফিন দীপনকে পুরষ্কার উৎসর্গ করেন। জাগৃতি প্রকাশনীর কর্ণধার দীপন গত বছর অক্টোবরে নিজ প্রতিষ্ঠানে ধর্মীয় উগ্রবাদীদের হামলায় খুন হন।

পুরষ্কার প্রাপ্তির পর আজ স্বকৃত নোমান তাঁর ফেসবুকে লিখেন-

 

আমার সপ্তম উপন্যাস ‘কালকেউটের সুখ’-এর জন্য ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার দেওয়া হলো আমাকে। প্রতি বছর তিনটি ক্যাটাগরিতে এই পুরস্কার দেওয়া হয়। আমাকে যে পুরস্কারটি দেওয়া হয়েছে সেটির পুরো নাম ‘ব্র্যাক ব্যাংক-সমকাল হুমায়ূন আহমেদ তরুণ সাহিত্যিক পুরস্কার।’ আজ বিকেলে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের কার্নিভাল মিলনায়তনে দেশবরেণ্য কবি-সাহিত্যিকদের উপস্থিতিতে মাননীয় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত পুরস্কারটি আমার হাতে তুলে দেন। ব্র্যাক ব্যাংক ও দৈনিক সমকাল কর্তৃপক্ষকে আন্তরিক ধন্যবাদ।

পুরস্কার লেখককে অনুপ্রাণিত করে বৈকি। প্রত্যেক পুরস্কারেরই একটা সামাজিক মূল্য থাকে। আমি যা লিখছি তা আদৌ কিছু হচ্ছে কিনা, পুরস্কারের মধ্য দিয়ে তার একটা মূল্যায়ন ঘটে। তাই এই পুরস্কারকে আমি সম্পূর্ণ ইতিবাচকভাবেই দেখছি। পুরস্কার প্রাপ্তিতে লেখকের মধ্যে সাময়িক একটা আনন্দ তৈরি হয়, সেই সঙ্গে আর্থিক কিছু প্রাপ্তিও ঘটে। পুরস্কারটির অর্থমূল্য এক লাখ টাকা। সব মিলিয়ে আমি আনন্দিত। আরো আনন্দিত হতাম বইটির প্রকাশক ফয়সল আরেফিন দীপন উপস্থিত থাকলে। তিনি আজ নেই। আততায়ীর হাতে গত বছর তিনি নির্মমভাবে নিহত হয়েছেন। তার আত্মার প্রশান্তি কামনা করছি। পুরস্কারটি উৎসর্গীত হলো তার স্মৃতির উদ্দেশে।

এর আগে, ২০১২ সালে, ‘রাজনটী’ উপন্যাসের জন্য আমাকে ‘এইচএসবিসি-কালি ও কলম কথাসাহিত্য পুরস্কার’ দেওয়া হয়েছিল। খুব অল্প সময়ের মধ্যে পুরস্কারটির কথা ভুলে যেতে পেরেছি। আশা করি এই পুরস্কারটির কথাও অল্প সময়ের মধ্যে ভুলে যেতে পারব। লেখালেখির বিনিময়ে কোনো কিছু প্রাপ্তির কথা বেশি দিন মনে রাখলে অহং-এর প্রভাবে লেখকসত্তা জরায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা তৈরি হয়। সেটি আমার না ঘটুক, আমার কাছে আমার এই প্রত্যাশা থাকল।

আপনার মন্তব্য

আলোচিত