সোশ্যাল মিডিয়া ডেস্ক

০৪ জুন, ২০১৬ ১১:৩৪

সেই ‘আই এম জিপিএ ফাইভ’ পেয়েছিল ‘কেবল ২.৯৫’

কয়েকদিন আগে বেসরকারি টেলিভিশন চ্যানেল মাছরাঙা টিভির এসএসসিতে জিপিএ পাওয়া ফাইভ শিক্ষার্থীদের প্রতিবেদনে ভুল উত্তর দেয়া একজন ছাত্র আসলে জিপিএ ফাইভ পায়নি বলে জানা গেছে। রিয়াজ মাহমুদ রাকিব নামের সেই ছাত্র সি-গ্রেড পেয়েছিল। তাঁর প্রাপ্ত জিপিএ-২.৯৫। আলোচিত বিষয় ইংরেজিতেও সে পেয়েছিল সি গ্রেড।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে  রিয়াজ মাহমুদ রাকিবের ফলাফলের বিস্তারিত ছড়িয়ে পড়েছে । প্রতিবেদনে এই ছেলেটিকে প্রশ্ন করা হয়, "আমি জিপিএ ফাইভ পেয়েছি এর উত্তর কি হবে?", সে বলেছিল, "আই এম জিপিএ ফাইভ"। তাঁর এই ভুল উত্তর নিয়ে হাস্যরসের সাথে তীব্র আলোচনা-সমালোচনা শুরু হয়। জিপিএ ফাইভ পাওয়া শিক্ষার্থীদের করুণ অবস্থায় শিক্ষার মান নিয়ে প্রশ্ন উঠেছিল বিভিন্ন মহলে। তবে ১৮ না পেরুনো শিক্ষার্থীদের অভিভাবকদের অনুমতি ছাড়া টিভি ক্যামেরার সামনে এভাবে হেনস্থা করা যায় কিনা সে নিয়েও "সাংবাদিকতার নৈতিকতার" প্রশ্ন তোলে বিতর্ক হয়।

ঢাকা শিক্ষা বোর্ডের বাণিজ্য বিভাগ থেকে পাশ করা রাকিবের ফলাফলেও তাকে অনিয়মিয় বলে উল্লেখ্ করা হয়।

তেজগাঁও সরকার হাই স্কুলের প্রধান শিক্ষক শাহরিন খান রূপা একটি সংবাদ মাধ্যমকে  বলেন, মাছরাঙা টিভি এ প্রতিবেদনের জন্য আমাদের সঙ্গে যোগাযোগ করেনি। আমাদের স্কুলের রিয়াজ মাহমুদ রাকিব নামের যে ছেলের সাক্ষাৎকার প্রকাশ করা হয়েছে, সে জিপিএ-৫ পায়নি। তার টেস্ট পরীক্ষার ফলও ভালো ছিল না, তাকে বিশেষ বিবেচনায় এসএসসি পরীক্ষায় অংশ গ্রহণের সুযোগ দেওয়া হয়।  তাহলে কিভাবে মাছরাঙ্গা টিভি এ ছেলের সাক্ষাৎকার প্রকাশ করলো। আমাদের সহায়তা নিলে যারা জিপিএ-৫ পেয়েছে তাদের সাক্ষাৎকার নেওয়া ব্যবস্থা করে দেওয়া যেত। যে ছেলে-মেয়ে জিপিএ-৫ পাবে তারা এত সহজ প্রশ্ন ভুল করবে না।





আপনার মন্তব্য

আলোচিত