সোশ্যাল মিডিয়া ডেস্ক

১৭ জানুয়ারি, ২০১৭ ১৬:৩২

মনজুরুল আহসান খানের ওমরাহ পালনের ছবি নিয়ে ফেসবুকে আলোচনা

প্রবীণ কমিউনিস্ট নেতা ও বাংলাদেশ কমিউনিস্ট পার্টির সাবেক সভাপতি মনজুরুল আহসান খানের পবিত্র ওমরাহ পালনের কয়েকটি ছবি নিয়ে ফেসবুকে চলছে নানামুখী আলোচনা। ছবিতে দেখা যায় মুসলমানদের পবিত্র স্থান কাবাঘরের সামনে টুপি মাথায় দাঁড়িয়ে আছেন মনজুরুল।

ওমরাহ পালনের বিষয়টি নিশ্চিত করে মনজুরুল আহসান বলেন, বামপন্থিদের সবার মাথায় যাতে বুদ্ধি আসে, সেজন্যও আমি দোয়া করেছি।

মনজুরুল আহসান খানের ওমরাহ পালনের তিনটি ছবি শনিবার মক্কার মাসজিদুল হারাম থেকে তার বোনজামাই মহিউদ্দিন হাফিজ-উল হক নিজের ফেসবুকে পোস্ট দেন। এসব ছবি প্রকাশের পরই শুরু হয় নানামুখী আলোচনা।

এমন একটি ছবি ফেসবুকে শেয়ার করে অনলাইন এক্টিভিস্ট রাহাত মুস্তাফিজ লিখেছেন-

এখন আমি যদি কমরেডকে জিজ্ঞেস করি, " হে কমরেড, সৌদি আরবে আসা-যাওয়ার প্লেন ফেয়ার। সেখানে অবস্থানকালীন খরচাপাতি মিলিয়ে তা প্রায় ৪/৫ লাখ টাকার কারবার। আপনার পারলৌকিক দাবী দাওয়ার ফরিয়াদ দেশে বসে পরোয়ারদিগারের কাছে কি জানানো যেতো না? ওই টাকা কয়টি পেলে কতোগুলো শীতার্ত প্রোলেতারিয়েতের জীবন বাঁচতো। আমাদের এতো এতো প্রার্থনালয় থাকতে ও দেশে গমন করা কেনো। নাকি স্ট্যাটাসের বিবেচনায় ওদের প্রার্থনালয়ের গুরুত্ব বেশি; দাবী পূরণের সম্ভাবনাও বেশি? "
কি উত্তর দেবেন কমরেড?

এ ব্যাপারে আরেক এক্টিভিস্ট হাসান মোরশেদ লিখেছেন-

মুরীদদের পানি পড়া দেয়া হযরত মওলানা ভাসানী যেখানে কমিউনিষ্টদের মায়েস্ত্রো, সেখানে মঞ্জুরুল আহসান খান এর হজ্জ্বগমন এর ছবি দেখে বাচ্চা কমিউনিষ্টদের হাহাকার-চমৎকার বিনোদন।
ইতিহাস ঘাঁটেন, ভবিষ্যত কমরেডগন।

ভারত ভেঙ্গে ধর্মের ভিত্তিতে পাকিস্তান সৃষ্টিতে ভারতীয় কমিউনিস্ট পার্টির ভূমিকা জানুন। পাকিস্তান আর বাংলাদেশ আমল জুড়ে কমিউনিষ্টরা কিভাবে সামরিক শাসকদের সুবিধা দিয়েছেন আর সামরিক শাসকরা কিভাবে ধর্মীয় মৌলবাদকে পৃষ্ঠপোষকতা করেছে সেগুলো ও দেখুন।

বাঙালী জাতিয়তাবাদকে শত্রুজ্ঞান করা বাংলার কমিউনিষ্টদের এজেন্ডায় যতটা ছিলো, ধর্মীয় মৌলবাদের বিরোধীতা করা প্রায়োরিটি লিস্টে ততোটা ছিলোনা কোনদিনই।

বেচারা মঞ্জুরুল আহসান খান, নিজের টাকায় হজ্জ্ব করতে গিয়েছেন। আপনাদের সমস্যা কী? ব্যক্তি মানুষের ইচ্ছে অনিচ্ছাকে অসম্মান করতে করতেই আপনারা ফুরিয়ে গেছেন।

এরআগে দেশের আরো দুই শীর্ষ বামপন্থী নেতা  ওয়াকার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন ও জাসদ সভাপতি হাসানুল হক ইনু পবিত্র হজ্ব পালন করেন।

মুক্তিযুদ্ধে ন্যাপ-কমিউনিস্ট পার্টি ও ছাত্র ইউনিয়নের বিশেষ গেরিলা বাহিনীর কমান্ডার মনজুরুল আহসান খান ঢাকা থেকে ১২ জানুয়ারি মক্কার উদ্দেশে রওনা হয়েছিলেন। তিনি সোমবার মক্কা থেকে মদিনায় গিয়েছেন। ২৫ জানুয়ারি তাঁর ঢাকায় ফেরার কথা রয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত