সোশ্যাল মিডিয়া ডেস্ক

২০ ডিসেম্বর, ২০১৯ ১৬:৪৯

ফেসবুকে বইপড়া উৎসবের প্রশংসায় শাওন মাহমুদ

শনিবার শুরু হচ্ছে ইনোভেটর আয়োজিত জেলা পরিষদ, সিলেট বইপড়া উৎসব ২০১৯। এবার প্রায় এক হাজার শিক্ষার্থী অংশ নেবে এই উৎসবে। বিকেলে নগরীর কেন্দ্রীয় শহীদ মিনারে উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শহীদ আলতাফ মাহমুদকন্যা শিল্পী শাওন মাহমুদ।

এই বইপড়া উৎসব নিয়ে শুক্রবার ফেসবুকে শাওন মাহমুদ লিখেন-

সকাল থেকে বিকাল, এক স্কুল থেকে অন্য স্কুল-কলেজে ছুটে চলাই তাদের কাজ। কখনও কখনও রাতে কিংবা সন্ধ্যায় শিক্ষার্থীদের বাসাও যান তারা। লক্ষ্য কেবল একটাই- মুক্তিযুদ্ধের গল্প পড়ানো। এভাবেই গতানুগতিক সকল উৎসবের বাইরে একটি উৎসবের আয়োজন করেন তারা। যার নাম দিয়েছেন ‘বইপড়া উৎসব’। যে উৎসবের আয়োজন হয় বিজয়ের মাসে আর শেষ হয় স্বাধীনতার মাসে। এভাবে প্রায় ১৪ হাজারেরও অধিক শিক্ষার্থীকে মুক্তিযুদ্ধের গল্প পড়িয়েছেন এক ঝাঁক তরুণ তরুণী।

বই পড়া উৎসবের পুরো আয়োজনটা প্রায় ছয় মাসের। অক্টোবর মাসে শুরু হয় নিবন্ধনের প্রক্রিয়া। বইপাঠে আগ্রহীরা নভেম্বর মাস পর্যন্ত নিবন্ধন করার সুযোগ পায়। ডিসেম্বর মাসে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে উৎসবের মাধ্যমে নিবন্ধিত শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হয় বই। এ বইপড়া শেষে ভাষার মাস ফেব্রুয়ারিতে আয়োজন করা হয় বইপড়া উৎসবের। অংশগ্রহণকারী শিক্ষার্থীদের প্রতিযোগিতামূলক পরীক্ষা নেওয়া হয়। মার্চে আরেকটি বড় অনুষ্ঠানের মাধ্যমে বিজয়ী শিক্ষার্থীদের পুরস্কৃত করা হয়। এই পুরো প্রক্রিয়ার জন্য শিক্ষার্থীদের কাছ থেকে ১০০ টাকা করে ফি নেওয়া হয়।

এই বই পড়া উৎসব পরিচালনা করে ইনোভেটর নামের একটি সংগঠন। সিলেট সিটি কর্পোরেশনের কাউন্সিলর রেজওয়ান আহমদ আর নির্বাহী সঞ্চালক হিসেবে আছেন এবং সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক প্রনবকান্তি দেব। সাথে আছে অসংখ্য তরুণ তরুণী। সিলেটের ১৫০টি স্কুল প্রতি বছর এই উৎসবে যোগ দিয়ে থাকে।

এবার আমাকে ডেকেছে এই প্রচারবিমূখ সংগঠনটি। আগামীকাল জাতির পিতা বঙ্গবন্ধুর 'অসমাপ্ত আত্মজীবনী' বইটি শিক্ষার্থীদের হাতে তুলে দেয়ার জন্য। ১০০০ শিক্ষার্থী বই পড়া উৎসবে অংশগ্রহণ করবার জন্য রেজিস্ট্রার করেছে৷ আগামীকাল ২১ ডিসেম্বর সকাল থেকে সন্ধ্যা তাদের সাথে সময় কাটাবো। এমন নির্মল ও নির্ভেজাল আয়োজনে আমাকে আমন্ত্রণ করবার জন্য ইনোভেটারকে অশেষ অশেষ কৃতজ্ঞতা।

আপনার মন্তব্য

আলোচিত