মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯ ইং

সুনামগঞ্জ প্রতিনিধি

০৫ অক্টোবর, ২০১৯ ১৬:১৮

সুনামগঞ্জে ৪০৯ মন্ডপে সপ্তমী পূজা অনুষ্ঠিত

শারদীয় দুর্গোৎসবের মহাসপ্তমী উপলক্ষে সুনামগঞ্জে ৪০৯টি মণ্ডপে প্রতিমা দর্শনের মধ্য দিয়ে শুরু হয়েছে পূর্জা।

পূজারিরা জানিয়েছেন শনিবার সকাল থেকেই মহাসপ্তমিতে মণ্ডপে মণ্ডপে প্রতিমা দর্শনের পাশাপাশি দেবীর চরণে অঞ্জলি প্রদান, মহাপ্রসাদ গ্রহণ ও বিতরণ করা হবে। সুনামগঞ্জ পৌর শহরের মন্ডপগুলোতে আকর্ষণীয় আলোকসজ্জ্বায় পূজা শুরু হয়েছে। ষোলটি উপাদানে দেবীর পূজা করবেন পূজারিরা। বিভিন্ন বয়সের নারী পুরুষ দেবীর পায়ে সকাল থেকেই অর্ঘ্য দিচ্ছেন। পুরোহিতের মন্ত্রে কণ্ঠ মিলয়ে দেবী দূর্গাকে অর্ঘ্য দিচ্ছেন তারা।
 
আয়োজকরা জানিয়েছেন, সপ্তমী পূজা উপলক্ষে সন্ধ্যায় বিভিন্ন মন্ডপে ভক্তিমূলক সঙ্গীতানুষ্ঠান, রামায়ণ পালা, আরতিসহ নানান অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। শান্তিপূর্ণভাবে দুর্গোৎসব পালন করতে পারবেন এই প্রত্যাশা করেছেন এবং মহাসপ্তমিতে দেশ ও মানুষের কল্যাণে বিশেষ প্রার্থনা করবেন এমনটি জানান তারা।

এদিকে শারদীয় দুর্গোৎসব উপলক্ষে সুনামগঞ্জে আইন শৃঙ্খলা বাহিনী বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে। হিন্দু ধর্মাবলম্বিরা যাতে নির্বিগ্নে পূজা অর্চনা করতে পারেন সে লক্ষ্যে ১১ উপজেলার প্রতিটি মণ্ডপেই আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোতায়েন আছে।

সুনামগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার হায়াতুননবী বলেন, সুনামগঞ্জের ১১ উপজেলার পূজামন্ডপগুলোর আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণে রাখার জন্য এক হাজার ১৩৫ জন পুলিশ মোতায়েন করা হয়েছে। এরমধ্যে মন্ডপে মন্ডপে দেওয়া হয়েছে ২৪৩ জন পুলিশ এবং দুই হাজার ৪৫৮ জন আনসার। এছাড়া জেলার  বিভিন্ন এলাকায় র‌্যাব এবং সীমান্ত এলাকায় বিজিবি পূজোর আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণে কাজ করবে।

জেলায় এবার ৪০৯ মন্ডপে শারদীয় দুর্গোৎসব হয়েছে। এরমধ্যে সার্বজনীন ৩৮৮ টি এবং পারিবারিকভাবে ২১ মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে। সদর উপজেলায় ৪৫, বিশ্বম্ভরপুরে ২৯. ছাতক ৩৬, দোয়ারাবাজার ১৭, জগন্নাথপুর ৪০, দক্ষিণ সুনামগঞ্জ ২২, দিরাই ৬৪, শাল্লা ৩৩, তাহিরপুরে ২৯, জামালগঞ্জ ৪৭, ধর্মপাশা ১৮ ও মধ্যনগরে ২৯ মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হয়েছে। গত বছর জেলায় ৩৮৬ টি মন্ডপে পূজা অনুষ্ঠিত হয়েছিলো। গতবারের চেয়ে এবার জেলায় পূজা মন্ডপ বেড়েছে ২৩ টি।

আপনার মন্তব্য

আলোচিত