সিলেটটুডে ডেস্ক

১৮ জানুয়ারি, ২০১৬ ২০:৪৯

লন্ডনে শিক্ষামন্ত্রীকে নাগরিক সংবর্ধনা

জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেস্কোর সহ-সভাপতি নির্বাচিত হওয়ায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদকে যুক্তরাজ্য প্রবাসীদের পক্ষ থেকে নাগরিক সংবর্ধনা দেওয়া হয়েছে।

রোববার পূর্ব লন্ডনের ইস্ট হামে তাকে ওই নাগরিক সংবর্ধনা দেওয়া হয় বলে সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

সংবর্ধনা সভায় শিক্ষামন্ত্রী বলেন, “আমাদের নতুন প্রজন্মকে দেশের আধুনিক নির্মাতা হিসেবে গড়ে তোলার জন্য বিশ্বমানের শিক্ষায় শিক্ষিত করে তুলতে হবে।”

সংবর্ধনা কমিটির আহ্বায়ক সামসুদ্দিন খানের সভাপতিত্বে সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন যুক্তরাজ্যে বাংলাদেশের হাই কমিশনার আব্দুল হান্নান, যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান মাহমুদ শরীফ ও সাধারণ সম্পাদক সাজিদুর রহমান ফারুক।

শিক্ষামন্ত্রী বলেন, ১ জানুয়ারি দেশজুড়ে পাঠ্যপুস্তক উৎসব দিবস উদযাপন করা হয়। বছরের প্রথম দিন চার কোটি ৪৪ লাখ ১৬ হাজার ৭২৮ শিক্ষার্থীর মধ্যে ৩৩ কোটি ৩৭ লক্ষ ৬২ হাজার ৭৭২টি পাঠ্যপুস্তক বিতরণ করা হয়।

বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে উন্নীত করতে শেখ হাসিনার সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে জানিয়ে তিনি বলেন, বাংলাদেশ শিক্ষা, খাদ্য, বিদ্যুৎ এবং স্বাস্থ্য খাতসহ বিভিন্ন ক্ষেত্রে ব্যাপক উন্নয়ন করেছে।
নাহিদ বলেন, বাংলাদেশ সারা বিশ্বে এখন উন্নয়নের মডেল হিসেবে পরিগণিত হচ্ছে।

“আমরা চাই যুগের সঙ্গে সমন্বয় করে বিশ্বমানের শিক্ষা। প্রচলিত গতানুগতিক শিক্ষায় আমরা দেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করতে পারবো না।

“আমাদের সবচেয়ে বড় চ্যালেঞ্জ শিক্ষার গুণগতমান বৃদ্ধি করা। এজন্য শিক্ষা ব্যবস্থার আমূল পরিবর্তন করতে হবে। সে লক্ষ্যে সরকার শিক্ষানীতি ২০১০ প্রণয়ন করেছে। এটা কোনো দলের শিক্ষানীতি নয়, জাতীয় শিক্ষানীতি।”

এডুকেশন ওয়ার্ল্ড ফোরামে যোগদানের লক্ষ্যে যুক্তরাজ্য সফর করছেন শিক্ষামন্ত্রী নাহিদ।

আপনার মন্তব্য

আলোচিত