দুরন্ত আকাশ, কোপেনহেগেন থেকে

১৫ মে, ২০১৬ ২০:৪৭

ডেনমার্কে ওমেন ডেলিভারি গ্লোবাল কনফারেন্স শুরু ১৬ মে

আগামী ১৬ মে- ১৯ মে , ডেনমার্ক এর রাজধানী কোপেনহেগেন শহরে  ৪র্থ "ওমেন ডেলিভারি গ্লোবাল কনফারেন্স " শুরু হতে যাচ্ছে। তিনবছর পর পর পর নারী ও মহিলাদের স্বাস্থ্য ও অধিকার বিষয়ক প্রথম সম্মেলন অনুষ্ঠিত হয় ২০০৭ সালে লন্ডন, ২০১০ সালে ওয়াশিংটন ও ২০১৩ সালে কুয়ালালামপুর শহরে।

এবারের কোপেনহেগেন সম্মেলনের মূল ফোকাস নারী ও মহিলাদের স্বাস্থ্য, শিক্ষা, অধিকার ও প্রজনন, লিঙ্গ সমতা।  

ইতিমধ্যে ১৫০ দেশের প্রতিনিধি, ২০০০ এর অধিক সংগঠক, ৫০০ এর মত বিদেশী সাংবাদিক সহ ৫০০০-৬০০০ ডেলিগেট  কোপেনহেগেন শহরে অবস্থান করছেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এর মহাসচিব মার্গারাত চান, বিল গেটস ফাউন্ডেশন এর মিলিন্ডা গেটস সহ ইতিমধ্যে অনেক উপস্থিত হয়েছেন।  নারী ও মহিলাদের উন্নয়ন বিষয়ক সবচেয়ে বৃহৎ  সম্মেলন হিসাবে গণ্য করা হয়।

বাংলাদেশ সরকার প্রতিনিধি দলে নেতৃত্ব দিচ্ছেন মাননীয় অর্থ -প্রতিমন্ত্রী এমএ মান্নান। এছাড়া ও আছেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী, ডা. দীপুমনি এমপি, অধ্যাপক (ডা ) হাবিবে মিল্লাত এমপি, নাহিম রাজ্জাক এমপি, ওয়াসেকা আয়েশা খান এমপি।

এছাড়া ও বিভিন্ন এনজিও এর শতাধিক প্রতিনিধি উপস্থিত থাকবেন।

এ বিষয়ে ডেনমার্ক প্রবাসী ডা.  বিদ্যুত বড়ুয়া বলেন, আগামী সময়ে নারীদের অধিকার ও সুরক্ষা বিষয়ক পলিসি নির্ধারণে কোপেনহেগেন সম্মেলন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।  বাংলাদেশের মত উন্নয়নশীল দেশের  নারীদের উন্নয়ন বিষয়ক দাতা সংস্থার অনুদান এর বিষয়টি ও নির্ধারণ করে থাকে।  ইতিমধ্যে বাংলাদেশের  প্রধানমন্ত্রী শেখ হাসিনা , নারীর ক্ষমতায়ন ও নারী অধিকার সংরক্ষণে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন বলে স্বীকৃত।

আপনার মন্তব্য

আলোচিত