সিলেটটুডে ডেস্ক

২৫ জানুয়ারি, ২০২০ ২০:১০

করোনাভাইরাস: চীনে থাকা বাংলাদেশিদের জন্য হটলাইন চালু

চীনে করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় সেখানে বাংলাদেশিদের জন্য জরুরি হটলাইন চালু করেছে বাংলাদেশ দূতাবাস। পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম শনিবার (২৫ জানুয়ারি) সন্ধ্যা ৬টার দিকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পোস্ট দিয়ে এ তথ্য জানান।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, ‘বেজিংয়ে আমাদের অ্যাম্বাসিতে হটলাইন খোলা হয়েছে (৮৬)-১৭৮০১১১৬০০৫। আমাদের কর্মকর্তা খায়রুল বাসার এবং আসিফ বাংলাদেশিদের করা ২৪৫ সদস্যের We Chat গ্রুপে অন্তর্ভুক্ত হয়েছেন। বিশেষ করে Wuhan শহরে সরকার কাউকেই বাসা থেকে বের হতে দিচ্ছে না, সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে। বিচলিত না হয়ে সরকারি নির্দেশ মেনে চলার জন্য সবাইকে বলা হয়েছে।’

এ নিয়ে বিচলিত না হওয়ার পরামর্শ দিয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী সবাইকে সরকারি নির্দেশ মেনে চলার আহ্বান জানান।



প্রসঙ্গত, করোনাভাইরাস গোত্রের জীবাণুটির উৎপত্তি চীনের উহান শহরে হওয়ায় আপাতত একে ‘উহান ভাইরাস’ নাম দিয়েছে গণমাধ্যমগুলো। সেখানে আগামী ৩ ফেব্রুয়ারির মধ্যে প্রস্তুত হবে এক হাজার শয্যার নতুন একটি হাসপাতাল। সেনাবাহিনীর বিশেষ মেডিকেল টিম গঠন করা হয়েছে পরিস্থিতি নিয়ন্ত্রণে।

জানা গেছে, কোনো সরীসৃপ প্রাণী থেকে এই ভাইরাস মানুষের শরীরে প্রবেশ করলেও মানুষের মাধ্যমেই দ্রুত ছড়িয়ে পড়ছে। একজন আক্রান্ত রোগী থেকে এই ভাইরাস কমপক্ষে তিনজন মানুষের শরীরে সংক্রমিত হতে পারে।

এ ব্যাপারে চিকিৎসা বিশেষজ্ঞ অধ্যাপক ড. এরিক রুবিন জানান, কাশির মাধ্যমে এই ভাইরাস অন্যের শরীরে সংক্রমিত হয়। তাই এমন রোগীর কাছ থেকে দূরে থাকা উচিত। এ ছাড়া পরিষ্কার-পরিচ্ছন্নতা, স্বাস্থ্য সচেতনতাই আপাতত এই ভাইরাসের সংক্রমণ রোধের প্রাথমিক উপায়।

করোনাভাইরাসের নামকরণের প্রধান সূত্র এই ভাইরাসটির আকার। ভাইরাসটি সূর্যের করোনা বা মুকুটের মতো দেখতে। এই ভাইরাসে সংক্রমিত রোগীর উপসর্গ হলো—সংক্রমণের সময় জ্বর, শ্বাসজনিত সমস্যা, গলা ফোলা। এখন পর্যন্ত এই ভাইরাসের কোনো টিকা বা প্রথাগত চিকিৎসা নেই। প্রতিকারের উপায় হিসেবে সংক্রমণ ঠেকানোর ওপরই ভরসা করছেন গবেষকরা।

চীনে বর্তমানে এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১২৮৭ জনে; যাদের মধ্যে অন্তত ৪১ জন মারা গেছেন। ইতোমধ্যে ভাইরাসটি যুক্তরাষ্ট্র, ফ্রান্স, অস্ট্রেলিয়া, দক্ষিণ কোরিয়া, জাপান, তাইওয়ান, ম্যাকাও, হংকং, ভিয়েতনাম, সিঙ্গাপুর, থাইল্যান্ড ও নেপালসহ বিশ্বের ১২টি দেশে ছড়িয়ে পড়েছে।

আপনার মন্তব্য

আলোচিত