সিলেটটুডে ডেস্ক

১৪ মার্চ, ২০২০ ১৯:৫৭

মুজিবশতবর্ষ: কানাডায় শত বাংলাদেশির স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি

১৭ মার্চ ২০২১, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মদিন।  আর সেদিন থেকে আরেক জন্মদিন পর্যন্ত বছরটি পালিত হবে মুজিববর্ষ হিসেবে। মুজিববর্ষ উপলক্ষে টরন্টো প্রবাসী বাংলাদেশিরা আয়োজন করেছেন স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি। কানাডিয়ান ব্লাড সার্ভিসেস এর সহযোগিতায় আগামী ১৭, ১৯ ও ২১শে মার্চ তিনদিন শতাধিক বাংলাদেশি বংশোদ্ভুত কানাডিয়ান নাগরিক রক্তদান করবেন বলে নিবন্ধন সম্পন্ন করেছেন।

আয়োজকেরা বলছেন জাতির জনকের প্রতি নিখাদ ভালবাসার নিদর্শন হিসেবে এমন আয়োজন করেছেন টরন্টো প্রবাসী বাংলাদেশিরা। উদ্যোগটির আয়োজন সহযোগি হিসেবে রয়েছে কানাডিয়ান ব্লাড সার্ভিসেস, প্রজেক্ট লন্ডন ১৯৭১, মুক্তিযুদ্ধ ই আর্কাইভ ও ক্যানাটা ফাউন্ডেশন।

মুজিব জন্মশতবর্ষে টরন্টোতে স্বেচ্ছায় রক্তদানের এই কর্মসূচির উদ্যোক্তা ও সমন্বয়নকারী ড. সুশীতল চৌধুরী। আয়োজন সম্পর্কে তিনি জানান, বঙ্গবন্ধু আজীবন সংগ্রাম করেছেন জনগণের অধিকার প্রতিষ্ঠা ও দেশের মানুষের স্বাধীনতার জন্য ।  ৭ই মার্চে দেয়া তাঁর ঐতিহাসিক ভাষণটি পেয়েছে  বিশ্ব ঐতিহ্যের স্বীকৃতি।  বিবিসি জরিপে জনপ্রিয় ভোটে সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি হিসেবে নির্বাচিত হয়েছেন বঙ্গবন্ধু। তাঁর জন্মশতবর্ষ উপলক্ষে  দেশে বিদেশে নানা বর্ণিল আয়োজনের উপলক্ষ তৈরী হওয়াটাই স্বাভাবিক।

টরন্টোপ্রবাসী বাংলাদেশিরা জাতির পিতার প্রতি  ভালবাসা, শ্রদ্ধা জানাতে নিয়েছেন স্বেচ্ছায় রক্তদানের মতো উদ্যোগ। যারা বঙ্গবন্ধুকে ভালবাসেন, তাঁর জন্মশতবার্ষিকীতে এই উদ্যোগে শরিক হবেন। ইতিমধ্যে একশয়ের উপর বাংলাদেশি কানাডিয়ান রক্তদান করবেন বলে নিবন্ধন সম্পন্ন করেছেন।

আগামী ১৭,১৯ ও ২১মার্চ তিনদিন কানাডিয়ান ব্লাড সার্ভিসেস এর ব্লুর ইয়াং  ২ ব্লুর স্ট্রিট ইষ্ট সেন্টারে সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত রক্তদান করা যাবে । ১৭ মার্চ সকাল ৯টায় এই আয়োজনের আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে বলে জানিয়েছেন আয়োজকেরা।

জাতির শ্রেষ্ট সন্তানের প্রতি শ্রদ্ধা জানাতে স্বেচ্ছায় রক্তদানের মতো কর্মসূচি একটি বলিষ্ঠ, সময়োপযোগি উদ্যোগ বলে অবিহিত করে শুভেচ্ছা জানিয়েছেন, টরন্টো সিটি মেয়র জন টরি, ওন্টারিও প্রিমিয়ার ডগ ফোর্ড, কানাডার জননিরাপত্তা বিষয়ক মন্ত্রী বিল ব্লেয়ার এমপি, বাংলাদেশ কনসাল জেনারেল টরন্টো নাঈম উদ্দিন আহমেদ,  বাংলাদেশি বংশোদ্ভুত এমপিপি ডলি বেগম, কাউন্সিলর গ্যারি ক্রফোর্ড প্রমুখ।

মুজিববর্ষে টরন্টো প্রবাসী বাংলাদেশিদের এই স্বেচ্ছা রক্তদান কর্মসূচিকে অনন্য উদ্যোগ হিসেবে আ্যখ্যায়িত করে  বাংলাদেশ কনসাল জেনারেল টরন্টো নাঈম উদ্দিন আহমেদ বলেছেন, আয়োজকদের কৃতজ্ঞতা জানাই। জাতির পিতার প্রতি শ্রদ্ধা জানাতে স্বেচ্ছায় রক্তদানের চেয়ে মহৎ কর্মসূচি আর কি হতে পারে। আয়োজনের সফলতা কামনা করছি।

রক্তদান কর্মসূচির সহযোগি প্রতিষ্টান কানাডিয়ান ব্লাড সার্ভিসেস এর কমিউনিটি রিলেশনশিপ ম্যানেজার ক্রিস্টি আপটন প্রতিক্রিয়ায় জানান, কানাডায় বসবাসরত বাংলাদেশি কমিউনিটির সকল নাগরিককে কৃতজ্ঞতা জানাই বাংলাদেশের স্বাধীনতার স্থপতি শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচির মতো উদ্যোগ গ্রহণ করার জন্য। কানাডিয়ান ব্লাড সার্ভিসেস গর্বিত সহযোগি হিসেবে এই উদ্যোগের সাথে সম্পৃক্ত হতে পেরে। 

আপনার মন্তব্য

আলোচিত