সিলেটটুডে ডেস্ক

২৫ ফেব্রুয়ারি , ২০২৪ ১২:২৩

মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে হাল্ট প্রাইজ ২০২৪ প্রতিযোগিতা

সিলেট মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে আজ শুরু হয়েছে হাল্ট প্রাইজ ২০২৪ প্রতিযোগিতা। 

মোট ২৩টি দল নিয়ে এই প্রতিযোগিতার বাছাই পর্ব সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের এম. হাবিবুর রহমান লাইব্রেরি হলে অনুষ্ঠিত হয়। এই পর্বে, প্রতিষ্ঠানের শিক্ষকেরা বিচারকের ভূমিকা পালন করছেন এবং ক্যাম্পাসের চূড়ান্ত পর্বের জন্য সম্ভাব্য দলগুলির নির্বাচন করছেন।

প্রাথমিক বাছাইয়ে টিকে যাওয়া দলগুলো নিয়ে আগামী ২৭ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ে এই প্রতিযোগিতার পরবর্তী পর্ব অনুষ্ঠিত হবে।

হাল্ট প্রাইজ হল একটি বৈশ্বিক প্রতিযোগিতা যেখানে বিভিন্ন ধরণের সামাজিক সমস্যা সমাধানের লক্ষ্যে বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং কলেজ এর ছাত্রছাত্রীরা বছরে একবার নিজেদের উদ্ভাবনী ব্যবসার ধারণা নিয়ে প্রতিযোগিতায় অবতীর্ণ হয়।

জাতিসংঘের টেকসহ উন্নয়ন লক্ষ্যমাত্রা পূরণ করার জন্য দলগত এই প্রতিযোগিতায় বিশ্ববিদ্যালয় পর্ব থেকে চ্যাম্পিয়ন দল বিশ্বের বিভিন্ন অন্যান্য দেশের বাছাই পর্ব থেকে আসা দলগুলোর সাথে প্রথমে আঞ্চলিক রাউন্ডে প্রতিযোগিতায় অংশ নেয়। সবশেষে ধাপে ধাপে বাছাইকৃত ছয়টি টিম ফাইনাল বা গ্লোবাল রাউন্ডে যায়। বিজয়ী দলের জন্য এক মিলিয়ন মার্কিন ডলার পুরস্কার রয়েছে।

উল্লেখ্য গতবছর মেট্রোপলিটন ইউনিভার্সিটির একটি দল ইতালিতে অনুষ্ঠিত এই প্রতিযোগিতার সেমিফাইনাল ধাপ পর্যন্ত প্রতিদ্বন্দ্বিতা করেছিল।

আপনার মন্তব্য

আলোচিত