শাবিপ্রবি প্রতিনিধি

২৫ মার্চ, ২০২৪ ২৩:৩৮

বাংলাদেশের শিক্ষা ব্যবস্থায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে সিসিএস- শাবিপ্রবি উপাচার্য

চীনের খ্যাতনামা বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর সহযোগিতা, যৌথ শিক্ষা, গবেষণা, উদ্ভাবন ও শিক্ষক-শিক্ষার্থী বিনিময় দেশের শিক্ষা ব্যবস্থায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

সোমবার (২৫ মার্চ) ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘সেন্টার ফর চায়না স্টাডিজ’র (সিসিএস) চালুর ফলে এ আশা ব্যক্ত করেন উপাচার্য।

তিনি বলেন, সেন্টার ফর চায়না স্টাডিজ বাংলাদেশের শিক্ষা ব্যবস্থার জন্য একটি চমৎকার প্লাটফর্ম হতে যাচ্ছে। এটি চালুর ফলে বাংলাদেশ-চীন দুই দেশের মধ্যে শিক্ষা, গবেষণা, সেমিনার, সিম্পোজিয়াম, একাডেমিক কোলাবোরেশান, দুই দেশের সংকট-সম্ভাবনা, শিক্ষক-শিক্ষার্থী বিনিময়সহ বিভিন্ন কার্যক্রম শুরু হয়েছে। এটি আমাদের দেশের শিক্ষা ব্যবস্থা ও গবেষণাকে এগিয়ে নিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

সিসিএস'র একাডেমিক বোর্ডের এ সদস্য জানান, সিসিএস'র মাধ্যমে চীন ও বাংলাদেশের মধ্যে শিক্ষা ও গবেষণার পাশাপাশি রাজনৈতিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক, আর্থ-সামাজিক উন্নয়নে উভয় দেশের দ্বিপাক্ষিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক জোরদারের ক্ষেত্রে এই সেন্টার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

শাবিপ্রবিতে অবস্থিত চাইনিজ কর্ণার নিয়ে উপাচার্য বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ে যে চাইনিজ কর্ণার রয়েছে সেটি আরো সমৃদ্ধ করে শিক্ষা ব্যবস্থাকে এগিয়ে নিতে সুদৃঢ়ভাবে কাজ করবে। সিসিএস ও চাইনিজ কর্ণার দেশের বিশ্ববিদ্যালয়গুলোর একাডেমিক কর্মকাণ্ডকে এগিয়ে নিয়ে যাবে। এখন থেকে আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা তাদের কাছে যেতে পারবে, তাদের শিক্ষক-শিক্ষার্থীরা এখানে এসে শিখতে পারবে। ফলে দুই দেশের সম্পর্ক ও মেলবন্ধন আরো অঙ্গীকারবদ্ধ হবে।

প্রসঙ্গত, রোববার (২৪ মার্চ) ঢাকা বিশ্ববিদ্যালয়ে সেন্টার ফর চায়না স্টাডিজ উদ্বোধন করা হয়। এতে ঢাবি এবং সাংহাই ইনস্টিটিউট ফর ইন্টারন্যাশনাল স্টাডিজের মধ্যে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়। এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত মি. ইয়াও ওয়েন। এতে বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যগণ, শিক্ষক, গবেষক, চীনের সাংহাই ইনস্টিটিউট ফর ইন্টারন্যাশনাল স্টাডিজের প্রেসিডেন্ট অধ্যাপক ড. চেন ডংঝিয়াও, ইস্ট চায়না নরমাল ইউনিভার্সিটির ভাইস প্রেসিডেন্ট অধ্যাপক ড. যু হোংলিয়ান, ইউনান ইউনিভার্সিটির ভাইস প্রেসিডেন্ট অধ্যাপক হু জিনমিং প্রমুখ উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত