সিকৃবি প্রতিনিধি

১৭ ফেব্রুয়ারি , ২০১৬ ১৬:৫৯

সিকৃবিতে 'হাওরে কৃষি উন্নয়ন' কর্মশালা

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে হয়ে গেলো, সমন্বিত চাষ পদ্ধতির দ্বারস্থের মাধ্যমে হাওর এলাকার খামার উৎপাদন উন্নয়ন শীর্ষক প্রারম্ভিক কর্মশালা।

বুধবার সকাল ১০টায় কেন্দ্রীয় মিলনায়তনে এই কর্মশালা অনুষ্ঠিত হয় বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা দপ্তর।

কর্মশালায় প্রধান অতিথি ছিলেন ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ গোলাম শাহি আলম। সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্স সিস্টেমের পরিচালক প্রফেসর ড. এ.এফ.এম. সাইফুল ইসলামের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন মৃত্তিকা বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান এবং উক্ত প্রকল্পের প্রধান পর্যবেক্ষক প্রফেসর ড. মোঃ আবুল কাশেম।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মোঃ আলতাফ হোসেন এবং আমন্ত্রিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক কৃষ্ণ চন্দ্র হোড়।

প্রধান অতিথির বক্তৃতায় অধ্যাপক আলম বলেন, “হাওর এলাকার উন্নয়নে তৃণমূল কৃষকদের সম্পৃক্ত করতে হবে। হাওরে খামার উন্নয়ন বিষয়ক গবেষণার ফলাফল বাস্তবায়তি হলে ভাটি অ লের চেহারাই বদলে যাবে।”

কর্মশালায় হাওরে সমন্বিত চাষ পদ্ধতির উপাদানগুলোর মধ্য থেকে শষ্য, প্রাণিসম্পদ, মাৎস্যবিজ্ঞান ও কৃষি অর্থনীতি নিয়ে গবেষণা পত্র উপস্থাপিত হয়। পিএইচডির ছাত্র আবদুল আজিজ এবং তপন কৃমার সাহাও হাওর সম্পর্কিত তাদের গবেষণা ফলাফল কর্মশালায় উপস্থাপন করেন।

আপনার মন্তব্য

আলোচিত