সিলেটটুডে ডেস্ক

২০ ফেব্রুয়ারি , ২০১৬ ১৮:২১

মাহফুজ আনামের বিরুদ্ধে মামলা মত প্রকাশের স্বাধীনতাকে রুদ্ধ করার অপচেষ্টা

ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনামের বিরুদ্ধে দেশের বিভিন্ন স্থানে মামলার ঘটনায় নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রেসক্লাব। শনিবার সংগঠনের এক সভায় এ নিন্দা ও প্রতিবাদ জানানো হয়।

সভায় সাংবাদিক নেতারা বলেন, ২০০৭ সালের ১/১১-র সময় রাষ্ট্রীয় গোয়েন্দা সংস্থার দেয়া সংবাদ যাচাই না করে ছাপানো তাঁর (মাহফুজ আনাম) সম্পাদকীয় জীবনে সবচেয়ে বড় ভুল ছিল বলে স্বীকার নিয়েছেন তিনি। সম্প্রতি একটি বেসরকারী টেলিভিশনের একটি অনুষ্ঠানে এই ভুল স্বীকার করেন তিনি।

গোয়েন্দা সংস্থার দেয়া এই তথ্যে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে দূর্নীতির বিবরণ ছিল।

তারা আরো বলেন, রাষ্ট্রীয় গোয়েন্দা সংস্থার দেয়া তথ্য ছাপানো যদি ভুল হয়ে থাকে, তাহলে তথ্যদাতা হিসেবে তাদেরকে (গোয়েন্দা সংস্থা) প্রথমেই আইনের আওতায় নিয়ে আসা উচিত ছিল। সেই সময় গোয়েন্দা সংস্থার তথ্য ছাপানো একজন সাংবাদিক ও সম্পাদক হিসেবে মাহফুজ আনামের ভুল অবস্থান ছিল না। তবে সেই সময় তথ্য যাচাই করে ছাপানো গেলে সাংবাদিকতার এক অনন্য নজির স্থাপন করতে পারতেন মাহফুজ আনাম।

প্রকৃত অপরাধীদের বিরুদ্ধে ব্যবস্থা না নিয়ে জেলায় জেলায় মাহফুজ আনামের বিরুদ্ধে মানহানি ও রাষ্ট্রদ্রোহিতার ঢালাও অভিযোগ এনে এতগুলো মামলা করায় বিষয়টি হয়রানির পর্যায়ে চলে গেছে। এ ধরনের অবস্থান অগণতান্ত্রিক ও প্রতিক্রিয়াশীল চক্রকে তাদের দুরভিসন্ধিমূলক অপপ্রয়াস চালানোর সুযোগ করে দিতে পারে বলে তারা আশঙ্কা করছেন।

আর তাই এ বিষয়টি বিবেচনায় কী ধরনের ব্যবস্থা গ্রহণ করা যেতে পারে এনিয়ে সরকারের প্রতি আহবান জানিয়েছেন তারা।

শাবি প্রেসক্লাবের সভাপতি জাবেদ ইকবাল ও সাধারণ সম্পাদক সরদার আব্বাসের উপস্থিতিতে অনুষ্ঠিত সভায় এ আহবান জানানো হয়।

আপনার মন্তব্য

আলোচিত