নিজস্ব প্রতিবেদক

০১ সেপ্টেম্বর, ২০১৬ ১৮:৪২

শাবি শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ ‘সম্পূর্ণ অবৈধ’

যথাযথ নিয়মনীতি অনুসরণ না করেই শাহাজালাল শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ দেয়ার অভিযোগ ওঠেছে। এমন নিদের্শনাকে বিধিবহির্ভূত ও অবৈধ বলে অভিহিত করেছেন শিক্ষকরা। সিন্ডিকেটের সিদ্ধান্ত ছাড়া হল ছাড়ার নির্দেশনা দেওয়ার এখতিয়ার উপাচার্যের নেই বলেও জানিয়েছেন তাদের। এদিকে হঠাৎ হল ছাড়ার নির্দেশে বিপাকে পড়েছেন শিক্ষার্থীরাও।

গত কয়েকদিন ধরে ছাত্রলীগের দুই পক্ষের কয়েকদফা সংঘর্ষের পর বৃহস্পতিবার শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ দেয় প্রশাসন। বৃহস্পতিবার সন্ধ্যা ৬টার মধ্যে ছাত্রদের এবং শুক্রবার দুপুর ১২টার মধ্যে ছাত্রীদের হল ছাড়তে বলা হয়।

বেলা ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. ইসফাকুল হোসেন স্বাক্ষরিত এক অফিস আদেশে শিক্ষার্থীর হল ছাড়ার নির্দেশ দেওয়া হয়।

ওই বিজ্ঞতিতে বলা হয়েছে, "বিশ্ববিদ্যালয়ের স্বার্থে যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে এই আদেশ জারি করা হলো।"

প্রশাসনের এমন সিদ্ধান্তকে 'নিয়ম বহির্ভূত' উল্লেখ করে শাবির সাবেক সিন্ডিকেট সদস্য অধ্যাপক সাজেদুল করিম বলেন, সিন্ডিকেটের সিদ্ধান্ত ছাড়া হল বন্ধের সিদ্ধান্ত বিধি বহির্ভূত। বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে যখনই আশঙ্কাজনক পরিস্থিতি তৈরি হয়েছিল তখনই জরুরি সিন্ডিকেটের মাধ্যমে এইসব সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। আজকে নতুন একটি নজির তৈরি হলো।

সাবেক সিন্ডিকেট সদস্য মো. ফারুক উদ্দিনও সিন্ডিকেট ছাড়া হল বন্ধের সিদ্ধান্ত 'অবৈধ' হয়েছে বলে মনে করেন।

তিনি বলেন, এটা ‘সম্পূর্ণ অবৈধ’। এটা হতে পারে না। হল বন্ধ করার নিজস্ব কোনো এখতিয়ার উপাচার্যের নেই।

বর্তমান সিন্ডিকেট সদস্য মো. কবির হোসেন বলেন, “এটার ব্যাখ্যা তো আর আমি দিতে পারব না। হয়ত উত্তেজনা যেন আর না বাড়ে তাই উপাচার্য এই সিদ্ধান্ত নিয়েছেন।”

এদিকে বৃহস্পতিবার থেকে ৩৬তম বিসিএসের লিখিত পরীক্ষা শুরু হয়েছে, আর ৩৭তম বিবিএসের প্রিলিমিনারি পরীক্ষা এই মাসের শেষের দিকে। তাই হঠাৎ হল বন্ধের সিদ্ধান্তে ভোগান্তিতে পড়েছেন শিক্ষার্থীরা।

আপনার মন্তব্য

আলোচিত