সিলেটটুডে ডেস্ক

১৪ জানুয়ারি, ২০১৭ ১৮:০৫

বাংলাদেশ প্রযুক্তি জ্ঞান আমদানি করবে না, তৈরি করবে: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ এমপি বলেছেন, শিক্ষাখাতে আমরা বিরাট সাফল্য অর্জন করেছি। বাংলাদেশ এখন আর বিদেশ থেকে প্রযুক্তির জ্ঞান আমদানি করবে না, তৈরি করবে। এখানকার প্রতিটি বিশ্ববিদ্যালয়ে নতুন নতুন প্রযুক্তি ও গবেষণার মাধ্যমে জ্ঞান তৈরি হচ্ছে। প্রয়োজনে ভবিষ্যতে আমরা বহির্বিশ্বে জ্ঞান রপ্তানি করবো।

শনিবার (১৪ জানুয়ারি) সকালে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন শিক্ষামন্ত্রী। এর আগে তিনি প্রায় ২০ কোটি টাকা ব্যয়ে বিশ্ববিদ্যালয়ে নবনির্মিত একটি অনুষদীয় ভবন, প্রফেসর্স-অফিসার্স কোয়ার্টার, শিক্ষক-কর্মকর্তা ডরমিটরি ও স্টাফ ডরমিটরি ভবনের উদ্বোধন করেন।

শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী আরো বলেন, দেশের কোথাও শিক্ষার নামে বাণিজ্য করা যাবে না। তিনি তার বক্তব্যে বর্তমান সরকারের বিভিন্ন সাফল্য তুলে ধরেন এবং বাংলাদেশের উন্নয়নে কৃষিবিজ্ঞানী ও কৃষিবিদদের অবদান কৃতজ্ঞচিত্তে স্মরণ করেন। তিনি বলেন, দেশের কৃষিখাতের উন্নয়নে বর্তমান আওয়ামী লীগ সরকার অধিক গুরুত্ব দিয়েছে। আধুনিক প্রযুক্তির ব্যবহার ও প্রয়োগের ফলে দেশ এখন শুধু খাদ্যে স্বয়ংসম্পূর্ণ নয়, আমাদের দেশ থেকে খাদ্য রপ্তানিও করা হচ্ছে।

ওরিয়েন্টেশন অনুষ্ঠানের প্রধান পৃষ্ঠপোষক ও সিকৃবির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. গোলাম শাহি আলম বলেন-সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় কৃষি, প্রযুক্তি ও আধুনিক জ্ঞান অর্জনের এক অনন্য সুবিশাল কেন্দ্র। এখানকার তরুণ কৃষিবিদরাই আগামী দিনের ডিজিটাল বাংলাদেশ গঠনে অগ্রণী ভূমিকা পালন করবেন। আধুনিক শিক্ষাব্যবস্থা ও প্রযুক্তির সমন্বয়ে অর্জিত জ্ঞানের মাধ্যমে আমাদের শিক্ষার্থীরা দেশকে উন্নয়ন ও সমৃদ্ধির শিখরে পৌঁছাবে।

ওরিয়েন্টেশন বাস্তবায়ন কমিটির আহবায়ক ও ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক প্রফেসর ড. মো. মতিয়ার রহমান হাওলাদারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিকৃবির রেজিস্ট্রার মো. বদরুল ইসলাম শোয়েব, সিলেটের জেলা প্রশাসক জয়নাল আবেদিন, ডিন কাউন্সিলের আহবায়ক প্রফেসর ড. এ এফ এম সাইফুল ইসলাম, প্রভোস্ট কাউন্সিলের আহবায়ক প্রফেসর ড. নূর হোসেন মিঞা, এসএমপির উপ-কমিশনার বাসুদেব বণিক।

বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক রাহুল ভট্টাচার্য্য ও ফাহমিদা ইসহাকের যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন সিকৃবির প্রক্টর প্রফেসর ড. মৃত্যুঞ্জয় বিশ্বাস, পবিত্র কোরআন থেকে তেলাওয়াত পাঠ করেন বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রিয় মসজিদের পেশ ইমাম হারুন অর রশিদ, গীতাপাঠ করেন শিক্ষার্থী নির্মল চন্দ্র তালুকদার, ত্রিপিটক পাঠ করেন অনির্বাণ চাকমা।

নবীন শিক্ষার্থীদের স্বাগত জানান বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগ শাখার সভাপতি শামীম মোল্লা ও সাধারণ সম্পাদক হৃতিক দেব। সাধারণ শিক্ষার্থীদের পক্ষ থেকে বক্তব্য দেন তানজিলা ফারিয়া রাফা ও মেহেদী হাসান সৌরভ। পরে বিকেলে সিকৃবির শিক্ষার্থীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত