শাবি প্রতিনিধি

২৭ মার্চ, ২০১৭ ১৪:১৯

শাবিতে বিতর্ক প্রতিযোগীতায় ঢাবি’র ‘গ্রুপ অব ডিবেটার’স’ চ্যাম্পিয়ন

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে তিনদিন ব্যাপী ‘আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগীতা ও বিতর্ক ক্যাম্প-২০১৭’ এর চ্যাম্পিয়ন হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিতর্ক বিষয়ক টিম ‘গ্রুপ অব ডিবেটার’স-ওয়ান’। শাবিপ্রবি’র অন্যতম বিতর্ক সংগঠন সাস্ট স্কুল অব ডিবেট (সাস্ট-এসডি) এর উদ্যোগে রোববার সন্ধ্যায় তিন দিন ব্যাপি এই বিতর্ক প্রতিযোগীতার ফাইনাল অনুষ্ঠিত হয়। 

ডিবেটার অব দ্যা টুর্নামেন্ট হয় নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের তাউহিদ চৌধুরী এবং ডিবেটার অব দ্যা ফাইনাল হয় ‘গ্রুপ অব ডিবেটার’স-ওয়ান’ এর মেঘ মল্লয় বসু। ফাইনাল বিতর্কে ঢাকা বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি (অপরাজেয় বাংলা), ‘গ্রুপ অব ডিবেটার’স-ওয়ান’, নর্থ সাউথ ইউনিভার্সিটি-এ এবং ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি ডিবেটিং ক্লাব-২ এই চারটি বিতর্ক দল অংশগ্রহণ করেছিল।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে অনুষ্ঠিত ফাইনাল বিতর্কে এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. মো. আমিনুল হক ভূইয়া। সংগঠনটির সহ-সাধারণ সম্পাদক মকবুল চৌধুরী অমিত এর সঞ্চালনায় এবং সভাপতি একেএম আশিকুজ্জামান শাওন এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনটির প্রধান উপদেষ্টা সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মো. ফারুক উদ্দিন এবং উপদেষ্টা পলিটিক্যাল স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক মো. এমদাদুল হক।

এটি ছিল বাংলাদেশে প্রথম বারের মত ব্রিটিশ সংসদীয় পদ্ধতিতে ‘আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগীতা ও বিতর্ক ক্যাম্প-২০১৭’ এর আয়োজিত বাংলা বিতর্ক প্রতিযোগীতা। এতে সারা বাংলাদেশ থেকে ২২টি বিশ্ববিদ্যালয়ের ৩৬টি বিতর্ক দল অংশগ্রহণ করে এবং বিতর্ক ক্যাম্পে ১৫০ জন বিতার্কিক অংশগ্রহণ করে।

উল্লেখ্য, ‘তবুও উড়বে ফিনিক্স যুক্তির দ্রোহী আকাশে’ এই স্লোগানকে সামনে রেখে ২০১৫ সালের ২৯ মার্চ যাত্রা শুরু করে সংগঠনটি। ২০১৬ সালে সাস্ট-এসডি প্রথম বারের মত আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগীতার আয়োজন করেছিল।

আপনার মন্তব্য

আলোচিত