নিজস্ব প্রতিবেদক

০৯ এপ্রিল, ২০১৭ ২০:৩৯

মুখে সিগারেটের ধোঁয়া ছাড়ে, চড় মারে ছাত্রলীগ কর্মীরা : উত্ত্যক্তের শিকার ছাত্রীর অভিযোগ

শনিবার ফুফাতো ভাইকে নিয়ে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবি) বেড়াতে গিয়েছিলেন নগরীর পাঠানটুলা দ্বিপাক্ষিক উচ্চ বিদ্যালয় থেকে সদ্য এসএসসি পরীক্ষা দেওয়া এক ছাত্রী। বিকেলে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের সামনে উত্যক্তের শিকার হন তিনি। উত্ত্যক্তকারীরা নিজেদের ছাত্রলীগ কর্মী বলে পরিচয় দেয়।

এ ঘটনার প্রতিবাদ করতে গেলে হামলার শিকার হন বিশ্ববিদ্যালয়ের দুই সাংবাদিক।

শনিবারের ঘটনার ব্যাপারে রোববার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর লিখিত অভিযোগ দেয় উত্যক্তের শিকার সেই ছাত্রী। এতে তিনি অভিযোগ করেন, শনিবার বিকালে ক্যাম্পাস ঘুরতে আসলে তার পিছু নিয়ে শহীদ মিনার পর্যন্ত আসে কয়েকজন বখাটে। এসময় সে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী না জানার পর আজেবাজে প্রশ্ন ছাড়াও মুখে সিগারেটের ধোঁয়া ছাড়ে তারা।

ওই ছাত্রী আরও উল্লেখ করেন, ‘আমি তাদেরকে ‘এরকম কেন করছেন’ এমন প্রশ্ন করলে একজন আমাকে চড় মারে। এছাড়া ক্যাম্পাসে আমি আবার আসলে তারা আমাকে প্রাণনাশের হুমকি দেয়। আমার সাথে থাকা ফুফাতো ভাইকেও তারা মারধর করে।’

ওই ছাত্রী আরও জানান, ঘটনা জানতে পেরে বিশ্ববিদ্যালয়ের কয়েক সংবাদকর্মী এর সত্যতা জানতে চাইলে মারধরকারী শিক্ষার্থীরা নিজেদের ছাত্রলীগকর্মী ও বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি সঞ্জীবন চক্রবর্তী পার্থের অনুসারী পরিচয় দেয়। এ সময় তাদের মধ্যে উত্তপ্ত বাক্য বিনিময় হয় এবং ওই ছাত্রলীগকর্মীরা সাংবাদিকদেরও প্রাণনাশের হুমকি দেয়। ছাত্রী অভিযোগ করেন, তাকে মারধরকারী ও হুমকি প্রদানকারী দুজন হলো সমাজকর্ম বিভাগের দ্বিতীয় বর্ষ প্রথম সেমিস্টারের মাহমুদুল হাসান রুদ্র এবং পরিসংখ্যান বিভাগের সাজ্জাদ রিয়াদ।

এদিকে, ছাত্রী নির্যাতন, যৌন হয়রানি ও সাংবাদিকের ওপর হামলার ঘটনায় তদন্ত কমিটি গঠন করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রশাসন। রোববার বিকালে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. ইলিয়াস উদ্দিন বিশ্বাসের উপস্থিতিতে এক জরুরি বৈঠকে এ তদন্ত কমিটি গঠন করা হয়।

অন্যদিকে, হামলায় আহত ডেইলি অবজারভারের সিলেট প্রতিনিধি সরদার আব্বাস আলী (বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক) ও শাবি প্রতিনিধি সৈয়দ নবীউল আলম দিপু (সহ-সভাপতি) প্রক্টর বরাবর একটি লিখিত অভিযোগ করেন।

এর আগেও একাধিকবার ছাত্রলীগকর্মীদের বিরুদ্ধে ক্যাম্পাসে নারী উত্ত্যক্তের অভিযোগ ওঠেছিল। এ প্রসঙ্গে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর ড. মুনশী নাসের ইবনে আফজাল বলেন, সবগুলো অভিযোগই তদন্তাধীন আছে। এর আগে একজনকে শাস্তি দেওয়াও হয়েছিল। আমরা সবগুলো অভিযোগই খতিয়ে দেখছি।

আপনার মন্তব্য

আলোচিত