এমসি কলেজ প্রতিনিধি

১৬ সেপ্টেম্বর, ২০১৭ ১৯:৫৮

এমসি কলেজে প্রথমবারের মতো বোটানী অলিম্পিয়াড অনুষ্ঠিত

দেশব্যাপী প্রথমবারের মতো শুরু হওয়া বোটানী অলিম্পিয়াডের সিলেট অঞ্চলের পর্ব এমসি কলেজে অনুষ্ঠিত হয়েছে।

শনিবার সকাল সাড়ে আটটায় সিলেট বিভাগের ২৮ টি কলেজের ৭৩৫জন শিক্ষার্থীর অংশগ্রহনে সিলেট অঞ্চলের অলিম্পিয়াড পর্বটি অনুষ্টিত হয়।

এমসি কলেজ অধ্যক্ষ অধ্যাপক নিতাই চন্দ্র চন্দের সভাপতিত্বে ও উদ্ভিদবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক শাহনাজ বেগমের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন সিলেট বিভাগ বোটানী অলিম্পিয়াড'১৭ এর আহ্বায়ক অধ্যাপক ড. নেছাওর মিয়া।  অলিম্পিয়াডের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘরের মহাপরিচালক স্বপন কুমার রায়। বিশেষ অতিথির বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে উদ্ভিদবিজ্ঞান বিভাগের শিক্ষক অধ্যাপক ড. আব্দুল আজিজ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগের শিক্ষক অধ্যাপক ড.  আজিজুর রহমান, বাংলাদেশ বোটানিকাল সোসাইটির সাধারণ সম্পাদক অধ্যাপক ড.শেখ শামীমুল আলম, মাউশি সিলেট অঞ্চল পরিচালক অধ্যাপক হারুনুর রশীদ।

সিলেট বিভাগের বিভিন্ন কলেজ থেকে অলিম্পিয়াডে অংশগ্রহনকারী শিক্ষার্থীরা পরিক্ষায় অংশগ্রহনের পর কলেজ অডিটোরিয়ামে উন্মুক্ত প্রশ্নোত্তর পর্ব অনুষ্টিত হয়। এসময় শিক্ষার্থীদের করা উদ্ভিদবিদ্যা বিষয়ক বিভিন্ন প্রশ্নের উত্তর দেন আমন্ত্রিত অতিথিরা। প্রশ্নোত্তর পর্ব ও পুরস্কার বিতরণী পর্বে শেখ শামীমুল আলমের সঞ্চালনায় অলিম্পিয়াডে অংশ নেয়া শিক্ষার্থীদের মধ্য থেকে সেরা দশ জনকে সনদপত্র ও ক্রেষ্ট তুলে দেন অতিথিরা।

ত্রিশ মিনিটের পরীক্ষায় অংশগ্রহনকারী শিক্ষার্থীদের মধ্যে ৪৩.৭৫ স্কোর করে চ্যাম্পিয়ন হন মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলার বিএএফ শাহীন কলেজ শিক্ষার্থী মাহদী বিন জাহিদ। অলিম্পিয়াডে ১ম ও ২য় রানার্সআপ হন যথাক্রমে মৌলভীবাজারের বিএএফ শাহীন কলেজ শিক্ষার্থী নয়ন দেবনাথ ও আব্দুল মুমিন রেদওয়ান।

আপনার মন্তব্য

আলোচিত