সিলেটটুডে ডেস্ক

১৭ ফেব্রুয়ারি , ২০১৮ ১৬:০৪

লিডিং ইউনিভার্সিটিতে ‘বাংলাদেশে ভূমিকম্পের ঝুঁকি’ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

লিডিং ইউনিভার্সিটির সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের আয়োজনে ‘আর্থকুয়েক রিস্ক ইন বাংলাদেশ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১৭ ফেব্রুয়ারি) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. কামরুজ্জামান চৌধুরী এবং রিসোর্স পারসন হিসেবে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য এবং একই বিশ্ববিদ্যালয়ের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর আলম উপস্থিত ছিলেন।

লিডিং ইউনিভার্সিটির সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের ভারপ্রাপ্ত বিভাগীয় প্রধান ইঞ্জিনিয়ার মো. আমিনূল হক এর সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিভাগের উপদেষ্টা প্রফেসর ড. মো. জহির বিন আলম।  

প্রধান অতিথির বক্তব্যে লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. কামরুজ্জামান চৌধুরী বলেন, প্রকৌশলীদের তাদের মেধা ও দক্ষতার আলোকে ভবন নির্মাণের পূর্বেই তার সঠিক কাঠামো তৈরি করতে হবে।

তিনি উল্লেখ করেন, বাংলাদেশের নির্মাণ কোড মেনে এবং ভূমিকম্পের ঝুঁকি পরিমাপ করে বহুতল বিশিষ্ট ভবন নির্মাণ করা প্রয়োজন।  আজকের এই তরুণ প্রকৌশলীরা তাদের অর্জিত দক্ষতার মাধ্যমেই তাদের কর্মের সফলতা আনতে পারেন এবং একটি সুরক্ষিত জাতি গঠনে ভূমিকা রাখতে পারেন।

রিসোর্স পারসন বিশিষ্ট ভূমিকম্প বিষয়ক গবেষক প্রফেসর ড. মো. জাহাঙ্গীর আলম বহুতল ভবনের স্ট্রাক্চারাল প্লানিং এন্ড ডিজাইন এর উপর গুরুত্ব দিয়ে বলেন, প্রকৌশলীদের ভূমিকম্প সম্পর্কিত সঠিক তথ্য জেনে, ঝুঁকিগুলোকে পর্যালোচনা করে ভবনের নকশা তৈরি করতে হবে। তাদেরকে বাংলাদেশের ন্যাশনাল বিল্ডিং কোড জানতে হবে। ভূমিকম্পের ৫টি উৎস বাংলাদেশে চিহ্নিত করা হয়েছে।

সিলেট, চট্টগ্রাম এবং ঢাকার কিছু এলাকাকে সর্বোচ্চ ঝুঁকিপূর্ণ এলাকা হিসেবে উল্লেখ করে তিনি বলেন, এ সব অঞ্চলে বারো তলার উপরে ভবনের ক্ষেত্রে ডাইনামিক এনালাইসিস করে এর কাঠামো তৈরি করতে হবে। তিনি শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্ন ও উত্তরের মাধ্যমে আর্থকুয়েক এর মাস্টার প্লান কি হবে এবং কিভাবে ভূমিকম্পের সহনশীলতা বাড়ানো যায় তার সঠিক ধারনা প্রদান করেন।

সভাপতি তার বক্তব্যে ভবন নির্মাণে সঠিক কাঠামো নিয়ে মূল্যবান এবং প্রয়োজনীয় বিষয়ে আলোকপাত করার জন্য রিসোর্স পারসনকে ধন্যবাদ জানান।

সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী শামানূর মাহিয়ান সায়েন এর উপস্থাপনায় এতে স্বাগত বক্তব্য দেন বিভাগের সহকারী অধ্যাপক ইঞ্জিনিয়ার আবুল আবরার মাসরুর আহমেদ।

সেমিনারে লিডিং ইউনিভার্সিটির সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক ও ছাত্র-ছাত্রীবৃন্দ উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত