Advertise

শাবি প্রতিনিধি

০৮ মে, ২০২০ ২০:৫৪

শাবির ২৮ ব্যাচের শিক্ষার্থীদের অনলাইন ক্লাস বর্জন

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) চলমান অনলাইন ক্লাস বর্জন করেছেন ২০১৭-১৮ সেশনের শিক্ষার্থীরা। এর আগে গতকাল (৭ মে) ২০১৬-১৭ সেশনের শিক্ষার্থীরাও অনলাইন ক্লাস বর্জনের ঘোষণা দেন।

শুক্রবার (৮ মে) সন্ধ্যায় যৌথভাবে এক  সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে ২৮ তম ব্যাচ (২০১৭-১৮) এর পক্ষে মো. হাসিবুর রহমান, আবু সাঈদ মোঃ এহসান, নাঈম সরকার, তাহসিন তামান্না নদী, মোঃ সায়েম খন্দকার, ইফতেখার আহমেদ রানা এ তথ্য নিশ্চিত করেন ।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, ইউজিসির নির্দেশনা মোতাবেক শাবিপ্রবি প্রশাসন কর্তৃক অনলাইন পাঠদান শুরু হয়েছে। কিন্তু এই করোনা মহামারীতে যা মোটেও কাম্য নয়। যেখানে খেয়ে পড়ে বেঁচে থাকাটাই অনেকের জন্য দায় হয়ে যাচ্ছে সেখানে অনলাইন ক্লাস মানে তাদের শিক্ষার মৌলিক অধিকার থেকে বঞ্চিত করা।

তাছাড়া বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষার্থী রয়েছে যারা দেশের বিভিন্ন প্রত্যন্ত অঞ্চলে বসবাস করছেন। এ অঞ্চলগুলোতে নেটওয়ার্ক স্বল্পতার কারণে অনেকে অনলাইন ক্লাসে উপস্থিত থাকতে পারছে না।

বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়, যারা মোটামুটি ভালো নেটওয়ার্কের আওতায় রয়েছেন তারাও সবাই ইন্টারনেট কানেকশন নেওয়ার মত আর্থিকভাবে স্বাবলম্বী নয়।নিয়মিত ক্লাস হলে প্রতি সপ্তাহে ইন্টারনেটের পেছনে প্রচুর টাকা খরচ হবে। যার ব্যয়ভার বহন করা অসচ্ছল শিক্ষার্থীদের পক্ষে প্রায় অসম্ভব। এতে অনলাইনে শিক্ষা কার্যক্রম শুরু হওয়া মানে এসব শিক্ষার্থীদের শিক্ষার অধিকার থেকে বঞ্চিত করা ছাড়া আর কিছুই নয়।

এছাড়া ঋতু অনুযায়ী এখন সারা দেশেই কম বেশি ঝড় ও বৃষ্টিপাত হচ্ছে। যার ফলে অনেক জায়গায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাচ্ছে। এতেও অনেক শিক্ষার্থী বিদ্যুৎ সমস্যার সম্মুখীন হচ্ছেন।

আবার আমাদের ২০১৭-১৮ শিক্ষাবর্ষে প্রত্যেক বিভাগে গড়ে  ৬০ থেকে ৭০ জন শিক্ষার্থী রয়েছে। এতজন শিক্ষার্থী একসাথে ক্লাস করলে শিক্ষক এবং শিক্ষার্থীদের মাঝে কথোপকথনে বা তথ্য আদান-প্রদানে সমস্যা হয়। তাতে শিক্ষকদের কাছে শিক্ষার্থীরা কোন প্রশ্ন থাকলে তা করার কোনো সুযোগ পাচ্ছে না । এবং এই ক্লাসগুলো সরাসরি ক্লাসের মতে ফলফসূও হয় না।

এভাবে ক্লাস নিয়ে শিক্ষাদান করলে এই শিক্ষা আমাদের জন্য কতটুক উপকারে আসবে তা নিয়ে আমরা সন্দিহান। তাই ব্যাচের সকল বিভাগের সকল শিক্ষার্থীদের  মতামতের ভিত্তিতে একযোগে অনলাইন ক্লাস বর্জনের ঘোষণা দিচ্ছে।

আপনার মন্তব্য

আলোচিত