মৈত্রেয়ী সুমি

০৬ জুলাই, ২০১৬ ০১:২২

কেপ্টাগন : একটি আতংকের নাম

আমাদের সবার মনে গুলশানের ঘটে যাওয়া ঘটনাটি দুঃস্বপ্ন হিসেবে প্রতি মুহূর্তে  নাড়া দিচ্ছে। জঙ্গিদের পরিচয় জেনে সবাই হতবাক হয়েছেন। তারা বেশীরভাগই উচ্চ শিক্ষিত এবং উচ্চবিত্ত পরিবারের। অনেকেরই পরিবারের লোকজন বলেছেন তাদের ছেলে এমন ছিল না। শান্ত চুপচাপ ছেলেগুলো কেন এভাবে বদলে গেলো অনেকেই সমীকরণ মেলাতে পারেননি।

যে ছেলে কিছুমাস আগেও ফেইসবুকে লিখেছিল " Every life matters"; সে কিনা নির্দ্বিধায় এতোগুলো মানুষকে মেরে ফেললো! অন্তরালে হয়তো অনেক কারণ থাকতে পারে।এসব আমাদের জানার বাইরে। কিন্তু আপাতত: একটি ভয়ানক তথ্য পাওয়া গেছে  তা হলো ISIS জংগীদের ব্যবহৃত একটি ওষুধ- যার নাম কেপ্টাগন (Captagon)।

কি এই কেপ্টাগন? এটি দুটি ওষুধের সমন্বয়ে প্রস্তুতকৃত। ওষুধ দুটি হলো d-amphetamine আর Theophyline.
কেপ্টাগনের মূল নাম (Generic name) Fenethylline.

কি কাজ কেপ্টাগনের?- এর মূল ব্যবহার ছিল * Hyperkinetic Children এর ক্ষেত্রে। এই ওষুধটি Psychostimulator (মানসিক উত্তেজক)  রূপে ব্যবহার করা হত।
কিন্তু কিছু Side effect এর জন্য এটির ব্যবহার নেই বললেই চলে। কিন্তু আবর দেশগুলোতে এই ওষুধের প্রচুর উপস্থিতি পাওয়া গেছে। ISIS প্রধ্যুষিত এলাকায় এই ওষুধের প্রধান ফ্যাক্টরিও পাওয়া গেছে।

শরীরে কেপ্টাগনের প্রতিক্রিয়া  (effect):  আমি খুব স্বল্প পরিসরে মূল কথাগুলো লিখছি:

১: শরীরে কাজ করার ক্ষমতা বাড়ায়। যার ফলে ঘন্টার পর ঘন্টা যুদ্ধ করেও ক্লান্তিবোধ আসবে না।

২: ক্ষুধামান্দ্য প্রভাব: অনেকক্ষন না খেয়ে থাকলে ও কোন রকম ক্ষুধা অনুভব হবে না।
৩: নিদ্রাহীনতা: খুব কম ঘুমালেও কোন ক্লান্তি আসবে না।

৪: মনের অনুভূতি কমানো: এটি সবচেয়ে মারাত্মক প্রতিক্রিয়া। যার ফলে মনের বিবেকবোধ  ভালবাসা কমে যায়।যে মানুষ একটা তেলাপোকা অব্দি মারতে কষ্ট পেত তাকে যদি দিনের পর দিন কড়া মাত্রায় এই ওষুধ দেয়া হয় সে হাসিমুখে মানুষ মারতে ও পিছপা হবে না।

মৈত্রেয়ী সুমি : চিকিৎসক

আপনার মন্তব্য

আলোচিত