জুয়েল রাজ, লন্ডন

১০ জুন, ২০২২ ১৭:০২

যুক্তরাজ্যে বাতিল হলো ‘লেডি অব হ্যাভেন’ সিনেমার প্রদর্শনী

যুক্তরাজ্য জুড়ে মুসলমানদের প্রতিবাদের জেরে বিতর্কিত ছায়াছবি “লেডি অভ হ্যাভেন'-এর প্রদর্শনী স্থগিত করেছে প্রেক্ষাগৃহ চেইন সিনে ওয়ার্ল্ড।

ছবিটির সমালোচনাকারীরা একে বিতর্কিত, ধর্মদ্রোহী এবং বর্ণবাদী বলে অভিহিত করেছে। সারাদেশে বিক্ষোভকারীরা প্রতিবাদে সোচ্চার হবার ফলে অনেক সিনেমা চেইন ছবিটি তাদের প্রদর্শনী  থেকে সরিয়ে নিয়েছে। অনলাইনে করা এক পিটিশনে এক লাখ ২৬ হাজার লোক ছবিটির প্রদর্শনী বন্ধ করার দাবী জানিয়ে স্বাক্ষর করেছিল।

তবে দ্য লেডি অফ হ্যাভেনের নির্মাতারা এবং বাক স্বাধীনতা প্রচারকরা বলছেন, এটি একটি “বিপজ্জনক” উদাহরণ স্থাপন করবে। ৩ জুন যুক্তরাজ্যে মুক্তি প্রাপ্ত এই চলচ্চিত্রটি নবী মুহাম্মদের কন্যা লেডি ফাতিমার গল্পকে চিত্রিত করে এবং এটি এ ধরণের প্রথম চলচ্চিত্র। এই গল্পটি প্রায় ১,৪০০ বছর পরে আধুনিক সময়ে একটি ছোট ইরাকি শিশুর জীবন কাহীনীর সাথে মিল রেখে করা।

কাহিনীটি শিয়া মুসলিম ধর্মগুরু শেখ ইয়াসের আল-হাবিব লিখেছেন। তিনি এতে লেডি ফাতিমার মৃত্যুকে চিত্রিত করেছেন এবং তাকে “সন্ত্রাসবাদের প্রথম শিকার” হিসাবে বর্ণনা করেছেন।

এই বিষয়ে ধর্মের বিভিন্ন স্কুলের ভিন্ন ভিন্ন মত রয়েছে, এবং প্রধানত সুন্নি মুসলমানরাই চলচ্চিত্রটির তীব্র সমালোচনা করে বলেছে যে প্লটটি ঐতিহাসিক ঘটনাগুলি সঠিকভাবে তুলে ধরেনি।

এটি ভিউ, শোকেস এবং সিনেওয়ার্ল্ড সিনেমায় দেখানোর কথা ছিল। পরবর্তীতে স্টাফ এবং গ্রাহকদের নিরাপত্তার উদ্বেগ উল্লেখ করে সিনে ওয়ার্ল্ড সব ধরণের প্রদর্শন বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে।

পর্দায় এবং শিল্পকলায় ইসলামী নবীদের চিত্রায়ন দীর্ঘদিন ধরে বিতর্কিত। দ্য লেডি অফ হ্যাভেন চলচ্চিত্র নির্মাতারা বলেছেন যে ইসলামিক ঐতিহ্য অনুসারে, তারা একজন পবিত্র ব্যক্তিকে একজন মানুষের দ্বারা প্রতিনিধিত্ব না করার জন্য অনেক চেষ্টা করেছেন। লেডি ফাতিমার ভূমিকায় কোন অভিনেত্রী ছিলেন না। পরিবর্তে, পারফরম্যান্সটি সিজিআই, আলো এবং ভিজ্যুয়াল এফেক্টের মিশ্রণের মাধ্যমে তৈরি করা হয়েছে।

কিন্তু চলচ্চিত্রটির সমালোচনা মূলতঃ ইসলামের প্রথম খলিফা হযরত মুহাম্মদের সাথী আবু বকর এবং উমর ইবন আল-খাত্তাব সহ আরও বেশ কয়েকটি চরিত্রের চিত্রায়নকে কেন্দ্র করে।

দ্য লেডি অফ হ্যাভেন- এর নির্বাহী প্রযোজক মালিক শ্লিবাক স্কাই নিউজকে বলেন, ছবিটি লেডি ফাতিমার “জীবন, তার সংগ্রাম, তিনি যে যাত্রার মধ্য দিয়ে গেছেন” তার গল্প।

তিনি আরও বলেন, ‘আমরা বিশ্বাস করি, উগ্রবাদ, মৌলবাদ ও দুর্নীতির মতো বিষয়গুলো কীভাবে মোকাবেলা করতে হয়, তা জানার জন্য তিনি আজ আমাদের জন্য ইতিহাসের সেরা ব্যক্তিত্ব। এবং আমরা অনুভব করেছি যে এই গল্পটি বিশ্বের কাছে তুলে ধরা গুরুত্বপূর্ণ।

তিনি বলেন, বিষয়টি উসকানিমূলক হওয়ার বিষয়টি “আপনি কাকে জিজ্ঞাসা করেন তার উপর নির্ভর করে”। তিনি যোগ করেন: “যে কোনও ধর্মীয় বিষয় সম্পর্কে বিভিন্ন গোষ্ঠীর মধ্যে মতানৈক্য থাকবেই।”

“আমরা ইতিহাসের একটি অতি-রোমান্টিক সংস্করণ উপস্থাপন করছি না। আমরা সিনেমাটি নির্মাণের আগে   এক বছর কাজ করেছি  করেছি যাতে ইতিহাস সঠিক হয় তা নিশ্চিত করতে।”

তবে, ব্র্যাডফোর্ডে চলচ্চিত্রটির বিরুদ্ধে একটি প্রতিবাদের আয়োজনকারী শহীদ আলী বলেন, চলচ্চিত্রটি “ইসলামের প্রাথমিক খলিফাদের সন্ত্রাসী হিসেবে মিথ্যা বয়ান তুলে ধরেছে।

স্কাই নিউজকে তিনি বলেন, ‘সারা বিশ্বে ২০০ কোটি মুসলমানের একটি বিশাল অংশ তাদেরকে শ্রদ্ধা করে। “যদি তাদের এই বিভাজক এবং উসকানিমূলক মুভিতে সন্ত্রাসী হিসাবে চিত্রিত করা হয়, তবে মুসলমানরা যারা স্বাভাবিকভাবেই তাদেরকে ভালবাসে এবং শ্রদ্ধা করে, যারা আমাদের ধর্মের প্রতিষ্ঠাতা ব্যক্তিত্ব, এটি দর্শকদের মধ্যে একটি ধারণা তৈরি করে – বিশেষ করে যাদের ইসলাম সম্পর্কে খুব কম জ্ঞান রয়েছে তাদের মধ্যে ধারণা হবে যে ইসলামের কেন্দ্রীয় ব্যক্তিত্বগুলি প্রকৃতপক্ষে সন্ত্রাসী। আর যে সকল মুসলমান তাদের শ্রদ্ধা করে এবং তাদের সম্মান করে, তারাও একই রকম।সুতরাং এটি একটি অত্যন্ত বিপজ্জনক এবং একটি চরম সাম্প্রদায়িক আখ্যান।

অন্যদিকে, শ্লিবাক বলেন, লোকেরা ফিল্মটির সমালোচনা করতে এবং তাদের নিজস্ব মতামত রাখার ক্ষেত্রে স্বাধীন। তবে  ‘প্রতিবাদকারীরা তাদের সীমানা অতিক্রম করেছে এবং এটি “ভিন্ন দৃষ্টিভঙ্গির লোকেদের সেন্সর” করার প্রচেষ্টা।

এর প্রতিক্রিয়ায় প্রতিবাদের সংগঠক জনাব আলী বলেন, “যখন কেউ প্রকাশ্যে সমকামীদের বিরুদ্ধে তাদের মতামত প্রকাশ করে, তাহলে এটি হোমোফোবিয়া, অথবা কেউ খোলাখুলিভাবে ইহুদিদের বা তাদের ধর্মের বিরুদ্ধে নেতিবাচক কিছু বললে সেটি এন্টিসেমিটিজম। যখন এটি কালো মানুষের বিরুদ্ধে হয়, তখন এটি বর্ণবাদ। কিন্তু যখন মুসলমানদের কথা আসে, তখন তা বাকস্বাধীনতা। আর মুসলমানরা সত্যিই এসব নিয়ে বিরক্ত হয়ে পড়েছে”।

এক টুইট বার্তায় ব্যারোনেস ক্লেয়ার ফক্স বলেন, সিনেমা হল থেকে চলচ্চিত্রটি সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত ‘শিল্পকলার জন্য বিপর্যয়কর, বাকস্বাধীনতার জন্য বিপজ্জনক, যারা আত্মপরিচয়ের রাজনীতি গণতন্ত্রের জন্য হুমকি নয় বলে মনে করে এই ঘটনা তাদের জন্য একটি শিক্ষা ‘।

এবং প্রায় ৩,৭০০ জন লোক একটি অনলাইন পাল্টা পিটিশনে স্বাক্ষর করেছে যাতে যুক্তরাজ্যের সিনেমা গুলিতে ছবিটিকে দেখানোর আহ্বান জানানো হয়েছে এই যুক্তিতে যে, “অনলাইনে বুলিদের কারণে এটিকে সরিয়ে নেওয়া ইউকে-এর মতো একটি মুক্ত এবং প্রগতিশীল দেশের জন্য উপযুক্ত নয়”।

BBFC (ব্রিটিশ বোর্ড অফ ফিল্ম ক্লাসিফিকেশন) বলেছে যে দ্য লেডি অফ হ্যাভেনকে ” রক্তাক্ত সহিংসতা, চিত্র এবং হুমকি” এর জন্য ১৫ হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছে। তবে চলচ্চিত্রটিতে এমন কিছু নেই যা নির্দেশিকা অতিক্রম করে বা এটি শ্রেণিবিন্যাসের জন্য অনুপযুক্ত বলে মনে করা যেতে পারে।

সংস্থাটি একটি বিবৃতিতে বলেছে, “চলচ্চিত্র নির্মাতারা তাদের চলচ্চিত্রের মধ্যে ঐতিহাসিক বা বিতর্কিত থিম এবং ইভেন্টগুলি অন্বেষণ করতে স্বাধীন” । “বিবিএফসি-র ভূমিকা হল আমাদের নির্দেশিকাগুলির উপর ভিত্তি করে ছবিটি যথাযথভাবে শ্রেণিবদ্ধ করা নিশ্চিত করা, যাতে শিশু এবং অন্যান্য দুর্বল গোষ্ঠীগুলিকে সম্ভাব্য ক্ষতি থেকে রক্ষা করা যায় এবং ভোক্তারা সচতনভাবে সিদ্ধান্ত নিতে পারেন।


সিনেওয়ার্ল্ডকে পাঠানো এবং তাদের সোশ্যাল মিডিয়া সাইটগুলিতে শেয়ার করা একটি চিঠিতে, বোল্টন কাউন্সিল অফ মসজিদস ছবিটিকে “নিন্দনীয়” হিসাবে বর্ণনা করেছে এবং বলেছে যে এটি “বিশ্বজুড়ে মুসলমানদের জন্য অনেক বেদনার” সৃষ্টি করেছে।

চিঠিতে আরও বলা হয়, “এটি একটি সাম্প্রদায়িক মতাদর্শের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে এবং এটি মুসলিম সম্প্রদায়ের কাছে নিন্দনীয় ।

“এটি নবী মুহাম্মদকে বিভিন্নভাবে চরমভাবে অসম্মান করেছে এবং প্রত্যেক মুসলমানের জন্য যা গভীরভাবে বিরক্তিকর।

“Remove The Lady Of Heaven from UK cinemas”  পিটেশনে এ পর্যন্ত ১,২৬,০০০ মানুষ স্বাক্ষর করেছে। এতে বলা হয়েছে, ছিবিটির বিষয়বস্তু মুসলমান্দের জন্য বেদনাদায়ক। এতে “ইসলাম সম্পর্কে মিথ্যা তথ্য ছড়ানো হয়েছে”, এবং নবী মুহাম্মদকে “সরাসরি অসম্মান” করা হয়েছে।

ব্রিটিশ মুসলিম নিউজ সাইট ফাইভপিলারস-এর সম্পাদক রোশন এম সালেহ টুইটারে লিখেছেন, ‘আমি সহজভাবে বলতে চাই- লেডি অব হ্যাভেনের নিষিদ্ধ করা উচিত, কারণ এর ফলে সাম্প্রদায়িক সহিংসতা হতে পারে। মুসলিমরা নবী ও সাহাবাকে এত ভালোবাসে যে, এ ধরনের উসকানি কিছু বিপথগামী ব্যক্তির কাছ থেকে অপরাধমূলক প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে।

ইউকে লঞ্চের পর, দ্য লেডি অফ হ্যাভেন ব্ল্যাকবার্ন, ব্র্যাডফোর্ড, ব্রিস্টল, বার্মিংহাম, বোল্টন, কার্ডিফ, কভেন্ট্রি, ডার্বি, গ্লাসগো, লিডস, লিসেস্টার, লিভারপুল, ম্যানচেস্টার, মিল্টন কেইনস এবং লন্ডনের বিভিন্ন স্থানে সিনেওয়ার্ল্ড, ভিউ এবং শোকেস সিনেমায় প্রদর্শিত হওয়ার কথা ছিল ।

সিনেওয়ার্ল্ড নিশ্চিত করেছে যে তারা বিক্ষোভের পর চলচ্চিত্রটি তার সমস্ত স্থান থেকে সরিয়ে নিয়েছে। তারা বলেছে: “দ্য লেডি অফ হ্যাভেনের স্ক্রিনিং সম্পর্কিত সাম্প্রতিক ঘটনাগুলির কারণে, আমরা আমাদের কর্মী এবং গ্রাহকদের সুরক্ষা নিশ্চিত করার জন্য দেশব্যাপী চলচ্চিত্রটির আসন্ন স্ক্রিনিং বাতিল করার সিদ্ধান্ত নিয়েছি।

এটি কিছু স্ক্রিনিং বাতিল করেছে কিনা তা জিজ্ঞাসা করা হলে ভিউ সরাসরি কোনও প্রতিক্রিয়া জানায়নি, যদিও চলচ্চিত্রটি এখন কেবল লন্ডনের কিছু স্থানে তালিকাভুক্ত করা হয়েছে।

তিনি বলেন, ‘বিবিএফসি (স্বাধীন ব্রিটিশ বোর্ড অব ফিল্ম ক্লাসিফিকেশন) যখন কোনো চলচ্চিত্রের মূল্যায়ন করবে, তখনই ভিউ একটি চলচ্চিত্র প্রদর্শন করবে। দ্য লেডি অফ হ্যভেন বিবিএফসি স্বীকৃত হয়েছে এবং আমাদের বেশ কয়েকটি সিনেমা হলে এটি প্রদর্শিত হচ্ছে।

আপনার মন্তব্য

আলোচিত