নিজস্ব প্রতিবেদক

২১ ফেব্রুয়ারি , ২০১৬ ০৩:১৯

একুশের বিশেষ নাটক ‘ভাষা ও মা’

মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস একুশে ফেব্রুয়ারিতে স্যাটেলাইট টেলিভিশন বাংলাভিশনে প্রচারিত হবে বিশেষ নাটক ‘ভাষা ও মা’।

নাটকটি প্রচারিত হবে রোববার (২১ ফেব্রুয়ারি) রাত ৯:০৫ ঘটিকায়।

সত্যেন সেনের গল্পের ছায়া অবলম্বনে নির্মিত নাটক ’ভাষা ও মা’ কাহিনী সংক্ষেপ:

একটি সম্ভ্রান্ত উর্দুভাষী মুসলিম পরিবারের ছোট ছেলে শাজাহান, এক বাঙালি মেয়েকে বিয়ে করে। তাদের একটি কন্যা সন্তান হয় এবং সন্তানের নাম তার মা রাখেন ফাল্গুনী এবং সে নামেই তাকে ডাকেন। কিন্তু পরিবারের বাকী সবাই তাকে জান্নাত বলে ডাকে। মেয়েটিকে বাংলা ভাষায় ও বাংলা স্কুলে পড়ান।

হঠাৎ একদিন শাজাহানের বড় ভাই তার দশ বছর বয়সী কন্যা সন্তানকে বিয়ে দেয়ার ব্যবস্থা করেন। কিন্তু শিশু কন্যাকে বিয়ে দিতে তার মা অনিচ্ছা প্রকাশ করেন। ফাল্গুনীর মা শাজাহানকে তার বড় ভাইয়ের সাথে এই বিষয় নিয়ে কথা বলতে বলেন।

শাজাহান কথা বলতে গেলে বড় ভাইয়ের রাগ-ক্ষোভ প্রকাশ পায়। উপরন্তু সে শাজাহানকে বলে, পাত্র ঠিক হয়ে গেছে, পাত্র করাচীতে থাকেন। সে শিক্ষক মানুষ। শাজাহান উভয় সংকটে পড়ে যায়; একদিকে স্ত্রী, অন্য দিকে বড় ভাই। শুরু হয় স্ত্রীর সাথে মানসিক দ্বন্দ্ব, উঠে আসে ভাষার কথা, বাংলা স্কুলে না পড়ে উর্দু স্কুলে পড়ার কথা।

এদিকে জান্নাতকে বিয়ের হাত থেকে বাঁচানোর জন্য তার মা মরিয়া হয়ে উঠেন। অন্য দিকে বড় ভাই ও ভাবীর চাপ বাড়তে থাকে শাজাহানের উপর। এভাবে গল্প এগিয়ে যেতে থাকে  

এ নাটকে অভিনয় করেছেন- নুসরাত ইমরোজ তিশা, শাজাহান সম্রাট, কিছলু, শিল্পী সরকার অপু, বারী, শিশু শিল্পী জারা, একটি বিশেষ চরিত্রে অভিনয় করেন পরিচালক সুমন আনোয়ার। নাটক নির্দেশনায় দিয়েছেন- নির্দেশক সুমন আনোয়ার।

নাটক: ভাষা ও মা
প্রচারিত হবে: ২১ ফেব্রুয়ারি
চ্যানেল: বাংলা ভিশন
সময়: রাত ৯.০৫ টা

আপনার মন্তব্য

আলোচিত