নিউজ ডেস্ক

০৯ জুন, ২০১৬ ২১:৫৩

সুদীপ চক্রবর্তী কলকাতার মঞ্চনাটকে

দেশের মঞ্চনাটকে বেশ কয়েকটি আলোচিত কাজ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের প্রধান সুদীপ চক্রবর্তী । এবার কলকাতার একটি দলের হয়ে কাজ করবেন মেধাবী এ নাট্যনির্দেশক । খ্যাতনামা দল অনীক থিয়েটারের ‘(শ)কুন্তলা’ নাটকের মঞ্চ ও আলোক পরিকল্পনা করতে আজ (বৃহস্পতিবার) সুদীপ এক সপ্তাহের জন্য গেছেন কলকাতায় । অমল চক্রবর্তী  রচনা ও নির্দেশনায় নাটকটি আসছে জুলাই এর শেষ সপ্তাহে মঞ্চে উঠবে বলে জানিয়েছেন তিনি ।

যাওয়ার আগে তিনি বলেন, ‘‘ভারতের কেন্দ্রীয় সরকারের সহযোগিতায় অনীক প্রযোজনা করছে ‘(শ)কুন্তলা’। এই নাটকের মঞ্চ ও আলোক পরিকল্পনা করবো আমি।’’

সুদীপ চক্রবর্তী এরইমধ্যে বাংলাদেশের মঞ্চে ‘চাকা’, ‘মহাজনের নাও’, ‘দক্ষিণা সুন্দরী’, ‘ফণা’, ‘জ্যোতিসংহিতা’সহ বেশকিছু নাটক নির্দেশনা দিয়ে প্রশংসা কুড়িয়েছেন। সম্প্রতি উইলিয়াম শেক্সপিয়রের ৭টি নাটকের অংশ বিশেষ নিয়ে ‘শেক্সপিয়র সপ্তক’ শিরোনামে একটি কাজ করেছেন তিনি।

ঈদের পরই মঞ্চে আসবে সুদীপ চক্রবর্তীর নির্দেশনায় পদাতিক নাট্য সংসদের ‘গহনযাত্রা’। রুবাইয়াৎ আহমেদের রচনায় নাটকটিতে একক অভিনয় করছেন শামছি আরা সায়েকা।
এ ছাড়াও সুদীপ আসছে অক্টোবরে ন্যাশনাল থিয়েটার অব স্কটল্যান্ড-এ আমন্ত্রণে ‘মেমোরআই’ ও ডিসেম্বরে রঙ্গকর্মী কলকাতার আমন্ত্রণে সেলিম আল দীনের ‘স্বর্ণবোয়াল’ নাটক নির্দেশনা দেবেন।

আপনার মন্তব্য

আলোচিত