বিনোদন ডেস্ক

০২ জুলাই, ২০১৬ ০১:২১

রোজা ও কুরবানি নিয়ে মন্তব্য করে বিপাকে ইরফান খান

ত্রিশ দিন উপবাস আর কুরবানির নামে অযথা পশু হত্যার বিরুদ্ধে কথা বলে তোপেড় মুখে বলিউড ও হলিউডের অন্যতম জনপ্রিয় অভিনেতা ইরফান খান। গত বৃহস্পতিবার তিনি একটি সাক্ষাৎকারে ধর্মীয় বিষয় নিয়ে কথা বলার পর চারদিকে বিষয়টি ছড়িয়ে যায়।

বলিউডের ইরফানের মুক্তির প্রতীক্ষায় আছে ‘মাদারি’ এবং হলিউডে ‘ইনফারনো’ ছবি দুটি। এই ছবিগুলোর প্রচারণায় এখন দুর্দান্ত ব্যস্ত আছেন ইরফান। প্রমোশনে বিভিন্ন জায়গায় ছুটে বেড়াচ্ছেন তিনি। আর গত বৃহস্পতিবার তিনি সাক্ষাৎকার দিয়েছেন ডেকান হেরাল্ড নামের একটি শীর্ষস্থানীয় পত্রিকায়। যেখানে কথা প্রসঙ্গে ধর্মীয় আচার অনুষ্ঠানের কথাও আসে।

সেইসব আলাপচারিতায় ইরফান খান বলেন, ধর্মীয় রীতি বা পদ্ধতির আসল অর্থ না জেনেই আমরা সেগুলো অন্ধের মত পালন করি।  

অথচ ইরফান খান বলেন, শুধু উপবাস থাকলেই আত্মউপলব্ধি হয় না। মানুষের উচিত রমজান মাসে কেবল রোজা রাখার চেয়ে আত্মোপলব্ধির দিকে মনোযোগ দেয়া।

এছাড়া ঈদুল আযহায় ‘কুরবানি’ প্রসঙ্গেও কথা বলেন ইরফান। এ প্রসঙ্গে তিনি বলেন, ইসলাম ধর্মের মতে কুরবানি মানে হচ্ছে নিজের সবচেয়ে প্রিয় জিনিস উৎসর্গ করা। অথচ সবাই বাজার থেকে কিনে আনা ছাগল ভেড়া আল্লাহ’র জন্য উৎসর্গ করছেন। পশু কী কারো প্রিয় হতে পারে?  

এছাড়া মুহররমের কথাও নিজের আলাপচারিতায় তুলে ধরেন ইরফান খান। মুহররমে বিশ্ব মুসলমানের যেখানে উচিত শোকে মুহ্যমান থাকা সেখানে এইদিনকে মুসলমানরা উৎসবে পরিনত করেছে বলেও মন্তব্য করেন তিনি।

‘জুরাসিক ওয়ার্ল্ড’ খ্যাত তারকা অভিনেতা ইরফান নিজেও মুসলিম ধর্মের অনুসারী। তবু তার এসব মন্তব্য করায় ক্ষেপেছেন ভারতীয় মুসলিম ধর্মালম্বীরা। বিশেষ করে ইসলাম ধর্মের শীর্ষস্থানীয় নেতারা।   

ইরফানের এমন মন্তব্যকে ‘উদ্ভট’ আর ‘এলোপাথাড়ি’ আখ্যা দিয়ে মুসলিম নেতারা ইরফানকে সিনেমা নিয়েই পড়ে থাকতে পরামর্শ দিয়েছেন। তারা বলেছেন, অযথা যেন সিনেমার ক্যারিয়ার ছেড়ে ধর্ম নিয়ে এসব অযৌক্তিক প্রশ্ন ভবিষ্যতে আর না তোলেন!  

ধর্ম সম্পর্কে না জেনে মনগড়া মন্তব্য করার কারণে অনেকে জনপ্রিয় এই অভিনেতাকে মূর্খ বলেও মন্তব্য করেন। এমনকি অনেকেইর ধারণা ইসলামকে বাজেভাবে তুলে ধরে নিজের সিনেমা হিট করার মতলব আঁটছেন বলেই ইসলাম ধর্ম নিয়ে আজেবাজে বকছেন ইরফান।   

প্রসঙ্গত, নিশিকান্ত কুমত পরিচালিত চলতি মাসের ১৫ তারিখেই মুক্তি পেতে যাচ্ছে ইরফান খান অভিনীত ছবি ‘মাদারি’। অন্যদিকে আসছে অক্টোবরে মুক্তি পেতে যাচ্ছে হলিউডের অন্যতম আলোচিত সিনেমা ‘ইনফারনো’। ছবিতে ইরফান খান ছাড়াও আছেন সুপারস্টার হলিউড অভিনেতা টম হ্যাংস, বেন ফস্টার ও ফেলেসিটি জোনসের মত বিখ্যাত তারকা। এছাড়া বাংলাদেশের নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর আসন্ন ‘ডুব’ নামের একটি ছবিতেও দেখা যাবে তাকে।

আপনার মন্তব্য

আলোচিত