বিনোদন ডেস্ক

২৮ অক্টোবর, ২০১৭ ১৭:৪৭

আরণ্যকের দীপু স্মৃতি পদক পেলেন জ্যোতি সিনহা

আরণ্যক প্রবর্তিত ‘দীপু স্মৃতি পদক- ২০১৭’ পেলেন মণিপুরি থিয়েটারের অভিনয়শিল্পী জ্যোতি সিনহা। আরণ্যকের ৪৫ বছর পূর্তি উৎসবে শুক্রবার (২৭ অক্টোবর) বিকেল সাড়ে ৫টায় জাতীয় নাট্যশালায় এই পদক প্রদান করা হয়।

নাট্যব্যক্তিত্ব আতাউর রহমান জ্যোতির হাতে তুলে দেন বাংলাদেশের নাট্যাঙ্গনের গুরুত্বপূর্ণ এই পদক। এ সময় মঞ্চে উপস্থিত ছিলেন মামুনুর রশীদ, মান্নান হীরা, শাহ আলম দুলাল, শুভাশিস সিনহা, অলোক বসু, মোমেনা চৌধুরী, তমালিকা কর্মকারসহ অনেকে।
 
এর আগে দীপু স্মৃতি পদক পেয়েছেন শিমুল ইউসুফ, তারিক আনাম খান, এস এম সোলায়মান, ত্রপা মজুমদার, মলয় ভৌমিক ও ঝিমিত চাকমা।

জ্যোতি সিনহাকে পদক প্রদান করে সম্মাননা কথনে বলা হয়, 'প্রান্তবাসী নৃগোষ্ঠীগুলো যখন হারিয়ে ফেলছে তাদের ভাষা-সংস্কৃতি, তখন দেশের এক প্রান্তে সকল অবজ্ঞা অবহেলা তুচ্ছ করে তুমি নিজেকে নিয়োজিত করেছো নিজ মাতৃভাষার নাট্যচর্চায়। শুধু তাই নয়, প্রান্তকে মিলিয়েছ কেন্দ্রের সাথে। কেন্দ্র ও প্রান্তের এই মেলবন্ধন মূলধারার নাট্যচর্চাকে করেছে বেগবান। নানা পরিচয় তোমার- অভিনেত্রী, নির্দেশক, সংগঠক। আরণ্যক দীপু স্মৃতি পদক তোমার হাতে তুলে দিতে পেরে আরণ্যক গৌরবান্বিত। অভিনন্দন জ্যোতি সিনহা।'

পদকপ্রাপ্তির অনুভূতি জানিয়ে জ্যোতি সিনহা আরটিভি অনলাইনকে বলেন, মণিপুরি থিয়েটারকে যারা ভালোবাসেন, আমাদের নাটক দেখে উৎসাহ যোগান তাদের সকলের প্রতিনিধি হিসেবে এই পদক গ্রহণ করেছি। আরণ্যক থেকে যে সম্মান অর্জন করেছি তার সঠিক মূল্যায়ন যেন কাজের মধ্য দিয়ে করতে পারি।

জ্যোতি সিনহা ২১ বছর ধরে মণিপুরি থিয়েটারের সঙ্গে যুক্ত আছেন। তিনি একাধারে অভিনেত্রী, নির্দেশক, কস্টিউম ডিজাইনার ও কোরিওগ্রাফার। অভিনয় করেছেন ২০টিরও অধিক নাটকে। তার মধ্যে কহে বীরাঙ্গনা, লেইমা, দেবতার গ্রাস, শ্রীকৃষ্ণকীর্তন, ইঙাল আঁধার পালা, বিদেহ উল্লেখযোগ্য।

তার অভিনীত একক নাটক ‘কহে বীরাঙ্গনা’ বাংলা নাট্যমঞ্চে এক অনবদ্য সংযোজন। কর্মের স্বীকৃতি হিসেবে ইতোমধ্যে পেয়েছেন প্রাচ্যনাট তরুণ নাট্যকর্মী সম্মাননা, জীবনসংকেত নাট্যগোষ্ঠী সম্মাননা, বিষ্ণুপ্রিয়া মণিপুরি সাহিত্য প্রকাশনা সংস্থা ‘পৌরি’র সম্মাননা। এছাড়াও ভারতের আসামের মণিপুরি অডিও ভিজ্যুয়াল এল এল প্রোডাকশন তাকে ‘রত্ননন্দিনী’ খেতাব প্রদান করে।

জ্যোতি সিনহার জন্ম ১৯৮৪ সালের ২৯ নভেম্বর সিলেটে। পৈতৃক নিবাস মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলার ঘোড়ামারা গ্রামে। পিতা মৃত ললিত মোহন সিংহ, মাতা ভাগ্যবতী সিনহা। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে নৃবিজ্ঞানে স্নাতকোত্তর, ‘মণিপুরি সংস্কৃতি ও রাসলীলা : একটি সমাজতাত্ত্বিক পাঠ’ শিরোনামে এমফিল করেছেন। বর্তমানে মৌলভীবাজার জেলা শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার হিসেবে কর্মরত।

আপনার মন্তব্য

আলোচিত