বিনোদন ডেস্ক

০১ মার্চ, ২০২০ ১৩:১১

ইরানে নিষিদ্ধ চলচ্চিত্রের গোল্ডেন বিয়ার জয়

ইরানের চলচ্চিত্র পরিচালক মোহাম্মাদ রাসৌলফের ষষ্ঠ চলচ্চিত্র ‘দেয়ার ইজ নো এভিল’ জিতে নিয়েছে জার্মানির আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের শ্রেষ্ঠ পুরস্কার গোল্ডেন বিয়ার অ্যাওয়ার্ড।

রোববার (১ মার্চ) এ খবর জানিয়েছে বিবিসি।

এর আগে ২০১৭ সালে মৃত্যুদণ্ডের সমালোচনা করে নির্মিত এই চলচ্চিত্র পরিচালনা থেকে বিরত থাকতে পরিচালকে নির্দেশনা দেয় ইরানের প্রশাসন। পরে রাসৌলফ গোপনে এই চলচ্চিত্রের কাজ শেষ করেন।

এমনকি এই চলচ্চিত্রের কারণে ইরানের বাইরে ভ্রমণ নিষিদ্ধ করা হয়েছে ওই পরিচালকের। তাই তার পক্ষে গোল্ডেন বিয়ার অ্যাওয়ার্ড গ্রহণ করেছেন তার কন্যা ও এই চলচ্চিত্রের অভিনেত্রী বরন।

গোল্ডেন বিয়ারের বিচারকদের প্রধান জেরেমি আয়রনস এই চলচ্চিত্র সম্পর্কে বলেছেন, এই চলচ্চিত্র মৃত্যুদণ্ড নিয়ে চারটি গল্প বলেছে। এবং দেখিয়েছে কিভাবে কর্তৃত্ববাদী ঢেউ সাধারণ মানুষ ও তাদের অধিকারকে ভাসিয়ে নিয়ে যায়।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই পুরস্কার বিতরণী অনুষ্ঠানের সংবাদ সম্মেলনে অংশ নিয়ে চলচ্চিত্র পরিচালক মোহাম্মাদ রাসৌলফ বলেছেন, তার চলচ্চিত্রে তিনি দেখিয়েছেন জনতার শক্তি। দুনিয়াব্যাপী জনতাকে দুর্বল জ্ঞান করে যে সিদ্ধান্তগ্রহণ প্রক্রিয়া তার সমালোচনা করেই এই চলচ্চিত্রের গল্প এগিয়েছে।

এই উৎসবে দ্বিতীয় স্থান অধিকার করেছে গর্ভপাতকে উপজীব্য করে নির্মিত মার্কিন চলচ্চিত্র ‘নেভার রেয়ারলি সামটাইমস অলওয়েজ’। ওই চলচ্চিত্র পরিচালনা করেছেন এলিজা হিটম্যান।

আপনার মন্তব্য

আলোচিত