নিজস্ব প্রতিবেদক

১৬ মে, ২০২১ ১৪:৩০

স্লোগান’র এক যুগ

স্লোগান। একটি ফ্যাশন হাউসের নাম। তবে কেবল কাপড় বিক্রিতেই সীমাবদ্ধ নয় তাদের কার্যক্রম। মানুষের রুচিবোধ তৈরি, দেশিয় পোষাকের বিস্তার আর সামাজিক দায়বদ্ধতা থেকে নানা সৃজনশীল কাজের জন্যও সুপরিচিত সিলেটের এই প্রতিষ্ঠানটি।

শপিং ব্যাগও যে নান্দনিক আর সৃজনশীল হয়ে ওঠতে পারে, এতে ফুটিয়ে তোলা যেতে পারে ইতিহাস আর ঐতিহ্য- এই শহরে তা জানিয়ে দিয়েছে স্লোগান।

নিজেদের তৈরি টি-শার্ট আর শপিং ব্যাগে তারা তুলে ধরেছে দেশের দেশের ইতিহাস ঐতিহ্য, বিশিষ্ট ব্যক্তি আর হারিয়ে যাওয়া বাংলার কৃষ্টিকে।

সম্প্রতি ১২ বছর পূর্ণ করেছে সিলেট নগরের লামাবাজার এলাকায় গড়ে ওঠা প্রতিষ্ঠানটি।

১২ বছরের পথপরিক্রমায় সিলেটের সৃজনশীল ও রুচিশীল মানুষদের ভালোবাসা অর্জন করে নিয়েছে এই প্রতিষ্ঠানটি।

পোষাকের পাশপাশি তাদের তৈরি শপিং ব্যাগও দৃষ্টি কেড়েছে নগরবাসীর। এরমধ্যে সিলেটের ঐতিহ্যবাহী আলী আমজদের ঘড়ি নিয়ে 'ঘড়িঘরের ১৪০ বছর', ‌'নদী বাঁচাও', 'পাখির জন্য ভালোবাসা', 'পোষাক শ্রমিক হত্যা বন্ধ কর', 'সেইভ রাতারগুল', 'রেফারেন্ডাম ইন বাংলাদেশ', 'রিকশাচিত্র', চে গুয়েভারা, অ্যালেন গিন্সবার্গ, বব মার্লি, হেমাঙ্গ বিশ্বাস- এরকম বিভিন্ন বিষয় ও ব্যক্তি নিয়ে তৈরি তাদের শপিং ব্যাগ প্রশংসা কুড়িয়েছে সবার।

অন্য ব্র্যান্ডের টি-শার্ট বিক্রির পাশাপাশি নিজস্ব ডিজাইনের টিশার্টও তৈরি করেছে স্লোগান। এরমধ্যে শক্তি চট্টোপাধ্যায়ের কবিতা 'অবনী বাড়ি আছো', 'মানুষ বড় কাঁদছে', নির্মলেন্দু গুণের কবিতাসহ বিভিন্ন কবির কবিতার পঙক্তি দিয়ে টিশার্ট করেছে তারা। এছাড়া লালন, রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, শাহ আব্দুল করিম, গিয়াসউদ্দিন আহমদ, কালিকাপ্রসাদ ভট্টাচার্য, সঞ্জীব চৌধুরী,  আইয়ুব বাচ্চু, আইনস্টাইন, জন লেনন, বব মার্লে প্রমুখ ব্যক্তিদের নিয়ে টিশার্ট তৈরি করেছে তারা।

এসবের পাশপাশি কিছু পোস্টারও তৈরি করেছে স্লোগান। হেমাঙ্গ বিশ্বাস, ভবতোষ  চৌধুরী, বিদিত লাল দাশ,
সঞ্জীব চৌধুরীদের নিয়ে তৈরি করা পোস্টার বিনারমূল্যে ক্রেতাদের মাঝে বিলি করা হয়েছে।

স্লোগানের কর্ণধার উজ্জ্বল চক্রবর্তী বলেন, কেবল ব্যবসায়ীক উদ্দেশ্য নয়, আমাদের ঐতিহ্য ও সংস্কৃতির প্রসারেও কাজ করছে স্লোগান। আমাদের টি-শার্ট, শপিং ব্যাগের ডিজাইনে এ বিষয়টি সবসময় বিবেচনা করা হয়। একারণেই এই অঞ্চলের বিশিষ্ট ব্যক্তিদের ছবি দিয়ে পোস্টার তৈরি করে বিনামূল্যে বিতরণ করা হয়। যাতে সবাই এসব গুণি মানুষদের কথা জানতে পারে।

উজ্জ্বল বলেন, ক্রেতাদের ভালোবাসা নিয়েই স্লোগান এক যুগ পার করেছে। সবার ভালোবাসায় আমরা যুগ যুগ পেরিয়ে যেতে চাই।

আপনার মন্তব্য

আলোচিত