Advertise

ডা. মো. তারেক আজাদ

২৯ মার্চ, ২০২০ ২৩:৫০

করোনার সময়ে শিশুকে সুস্থ রাখতে করণীয়

বিশ্বব্যাপী মানব সভ্যতা বর্তমানে এক মহাদুর্যোগ অতিক্রম করছে। বিশ্বের ১৯৯টি দেশ ও এলাকা করোনা ভাইরাস এর সংক্রমণে বিপর্যস্ত। বাংলাদেশও তার ব্যতিক্রম নয়। তবে সৃষ্টিকর্তার রহমতে বাংলাদেশে এখনও বিশ্বের অন্যান্য দেশের মত মহামারি বিস্তার লাভ করেনি।

বিজ্ঞাপন

বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং মন্ত্রণালয়ের আহবানে আমরা আপামর জনসাধারণ social distancing মেনে যার যার ঘরে অবস্থান করছি। হাটবাজার, মার্কেট, বিশেষজ্ঞ চেম্বার বেশিরভাগই কার্যত বন্ধ।

বর্তমানে দেশে মৃদু তাপ প্রবাহ চলছে। এই সময়ে এমনিতেই আমাদের শিশুরা ঠাণ্ডা জ্বরে ভোগে। বিশেষজ্ঞ চেম্বার বন্ধ থাকার কারণে আপনারা আপনার শিশুর সুস্থতার জন্য চিকিৎসকের পরামর্শও নিতে পারছেন না। এমতাবস্থায় আমাদের সবার স্বার্থে ঘরে বসে কীভাবে সুস্থ থাকা যায়, সেই চেষ্টাই করা দরকার।

আপনার সোনামণির সুস্থতার জন্য নীচের পরামর্শ মেনে চললে শিশুর সুস্থ থাকার সম্ভাবনা বাড়বে।
: শিশুকে পুষ্টিকর খাবার অল্প করে বার বার খেতে দিন
: নিয়মিত গোসল করান
: বার বার পানি বা তরল খাওয়ান
: মৌসুমি ফল খাওয়ান
: ঘরের দরজা জানালা খোলা রাখুন
: নির্মল বাতাসের ব্যবস্থা করুন
: হাল্কা সূতির কাপড় পরান
: বাচ্চার সাথে গল্প করুন, খেলা করুন

তারপরও বাচ্চার জ্বর সর্দিজ্বর হলে প্যারাসিটামল (নাপা, এইছ), এনটিহিসটামিন (রাইনিল, সিনামিন) জাতীয় ঔষধ খাওয়ান। বেশি অসুবিধা হলে হাসপাতাল, ক্লিনিকের বহির্বিভাগ বা জরুরি বিভাগে যোগাযোগ করুন।

বাচ্চা এবং বয়স্ক মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা কম। তাই তাদের জন্য প্রতিকার এর চেয়ে প্রতিরোধ করা বেশি জরুরি। জরুরি প্রয়োজন ছাড়া করোনা মহামারিকালীন বাহিরে না যাওয়া ভালো। আপনি অসুস্থ না হলেও আপনার মাধ্যমে আপনার সোনামণি অসুস্থ হয়ে যেতে পারে।

সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন।
আপনার সোনামণি সুস্থ থাকুক।

  • ডা. মো. তারেক আজাদ: অধ্যাপক, জালালাবাদ রাগিব রাবেয়া মেডিকেল কলেজ হাসপাতাল, সিলেট।

আপনার মন্তব্য

আলোচিত