সিলেটটুডে ডেস্ক

৩০ মে, ২০১৬ ২০:১৪

পুরুষের চেয়ে নারীরা স্মার্টফোনে বেশি আসক্ত

দক্ষিণ কোরিয়া'র আজৌ ইউনিভার্সিটি-এর করা ওই গবেষণায় জানা যায়, জরিপে অংশ নেওয়া নারীদের মধ্যে ৫২ শতাংশ নারী দিনে চার ঘণ্টা বা তার বেশি সময় স্মার্টফোন ব্যবহার করে। সংখ্যাটা একই সময় ধরে স্মার্টফোন ব্যবহার করা পুরুষের চেয়ে ঢের বেশি। জরিপে অংশ নেওয়া পুরুষদের মধ্যে ২৯.৪ শতাংশ দিনে চার ঘণ্টা বা তার বেশি সময় স্মার্টফোন ব্যবহার করে বলে জানিয়েছে ভারতীয় সংবাদ সংস্থা আইএএনএস।

অংশগ্রহণকারীদের মধ্যে ছয় ঘণ্টা স্মার্টফোন ব্যবহার করে এমন নারী পাওয়া গেছে ২২.৯ শতাংশ আর পুরুষের ক্ষেত্রে তা ১০.৮ শতাংশ। গবেষণা পরিচালনাকারী ওই ইউনিভার্সিটি-এর অধ্যাপক চ্যাং জে-ইয়েওন এর ভাষ্যমতে, জরিপে দক্ষিণ কোরিয়ার জিয়েওনজ্জি প্রদেশের সুওন-এর ছয়টি কলেজের ১২৩৬ জন শিক্ষার্থী অংশ নেন।

পাবলিক হেলথ রিপোর্ট নামের এক জার্নালে প্রকাশিত এক প্রতিবেদনে চ্যাং বলেন, "আমরা কিশোরদের মধ্যেও একই রকম ফলাফল পাব বলে আশা করছি। নারী ব্যবহারকারীদের সচেতনভাবে সময়ে সময়ে তাদের ফোন তাদের কাছ থেকে দূরে রাখতে পরামর্শ দিচ্ছি।"  

নারীরা প্রধানত ফেইসবুক আর ইনস্টাগ্রামসহ বিভিন্ন সামাজিক যোগাযোগের মাধ্যম ব্যবহারে স্মার্টফোন হাতে নিয়ে থাকে। এমনকি কাউকে ফোন করা, গেইম খেলা বা সার্চ করে সব মিলিয়ে যে সময় যায়, সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারে তার চেয়েও বেশি সময় দেন তারা।

অন্যদিকে, পুরুষরা প্রধানত তাদের কর্মবিরতির সময়ে স্মার্টফোন ব্যবহার করলেও, নারীরা কারও সঙ্গে কথা বলা বা হাঁটাচলার সময়েও ফোন স্ক্রিনের দিকে তাকিয়ে থাকেন।

প্রতি পাঁচজন নারীর মধ্যে একজন দাবি করেন, তারা যখন স্মার্টফোন ব্যবহার করতে পারেন না, তখন স্বাভাবিকের তুলনায় অনিরাপদ বোধ করেন। একই অনুভূতির পাল্লায় পুরুষের মাত্রাটা শতকে ৮.৯ জন।

"পুরুষের তুলনায় নেটওয়ার্কিং আর যোগাযোগে নারীদের চাহিদা অনেক বেশি, যার ফলে তারা সোশাল নেটওয়ার্ক সার্ভিস (এসএনএস)-এর উপর আরও বেশি নির্ভরশীল হয়ে পড়ে", বলা হয় ওই গবেষণায়।

আপনার মন্তব্য

আলোচিত