সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

০৮ অক্টোবর, ২০১৫ ১৯:৫২

রাশিয়ার আইএস দমন: এক সপ্তাহে ১২০ হামলায় ১১০ লক্ষ্যবস্তু ধ্বংস

সিরিয়ায় উগ্র ধর্মীয় সন্ত্রাসী গোষ্ঠী আইএস এর বিরুদ্ধে রাশিয়া এক সপ্তাহের বেশি সময়ের মধ্যে ১২০ দফা বিমান অভিযান চালিয়েছে। এ সব অভিযানের মাধ্যমে আইএস-এর সুনির্দিষ্ট ১১০টি লক্ষ্যবস্তুর ওপর আঘাত হানা হয়েছে। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এ খবর দিয়েছে। সিরিয়ার আহ্বানে সাড়া দিয়ে গত ৩০ সেপ্টেম্বর থেকে বিমান অভিযান শুরু করেছে রাশিয়া।

গত এক সপ্তাহের বেশি সময় ধরে সিরিয়ায় রুশ অভিযানে তাকফিরিদের ১০১টি সাঁজোয়া গাড়ি এবং ২১টি কমান্ড ও যোগাযোগ কেন্দ্র ধ্বংস হয়েছে। এ ছাড়া,  ২৩টি অস্ত্রাগার ও জ্বালানি মজুদ কেন্দ্র, ৬টি বোমা তৈরির কারখানাসহ অনেক গোলন্দাজ ইউনিট এবং প্রশিক্ষণ শিবিরও ধ্বংস হয়েছে।

 বিমান অভিযানে  রুশ এসইউ-৩৪ জঙ্গি বিমান অংশ নিয়েছে। এ যুদ্ধবিমান পাঁচ হাজার ফুট উচ্চতা থেকে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে। সন্ত্রাসীদের কাছে যে সব বিমান বিধ্বংসী অস্ত্র আছে তার পাল্লার চেয়েও অনেক বেশি উচ্চতা থেকে এ বিমানের হামলা চালানোর সক্ষমতা রয়েছে। অভিযানে অত্যাধুনিক ও ব্যয়বহুল লেজার গাইডেড কেএইচ২৫এলএস এবং নিয়ন্ত্রণযোগ্য কেএবি-২৫০এস বোমা ব্যবহার করা হচ্ছে। এ ছাড়া, বাঙ্কার বিধ্বংসী বিইটিএবি-৫০০এস এবং এফএবি-৫০০এস বোমাও ব্যবহার করছে রুশ বাহিনী। রুশ বাহিনী সুনির্দিষ্ট লক্ষ্যবস্তুতে হামলা করায় বেসামরিক জানমলের ক্ষয়ক্ষতি ঠেকানো সম্ভব হচ্ছে। এ ছাড়া, সিরিয়ায় সন্ত্রাসীদের লক্ষ্যবস্তুগুলোর বিরুদ্ধে কাস্পিয়ান সাগরের রুশ নৌবহর থেকে ক্রুজ ক্ষেপণাস্ত্র হামলাও চালানো হয়েছে।

রুশ বিমান অভিযানে তৃতীয় কোনো পক্ষ যেন নাক গলাতে না পারে তারও ব্যবস্থা নেয়া হয়েছে। এ জাতীয় ঘটনা প্রতিহত করার জন্য  অত্যাধুনিক পান্তসির-এস১ প্রতিরক্ষা যান এবং কারাসুখা-৪ ইলেক্ট্রনিক ওয়ারফেয়ার সিস্টেম ব্যবহার করছে রাশিয়া।

সন্ত্রাসী গোষ্ঠীর সামরিক সক্ষমতা ধ্বংস করে দেয়ার লক্ষ্যমাত্রা নিয়ে চলমান বিমান অভিযান চালানো হচ্ছে। এতে সিরিয় বাহিনীর জন্য অবকাশ তৈরি হবে এবং সন্ত্রাসীদের বিরুদ্ধে নতুন অভিযান চালানোর সুযোগ সৃষ্টি হবে। রুশ বিমান অভিযানে সিরিয়ার সন্ত্রাসীদের মধ্যে ব্যাপক আতংকের সৃষ্টি হয়েছে এবং তারা পালাতে শুরু করেছে বলে খবর পাওয়া গেছে। বলা হচ্ছে, এরই মধ্যে তিন হাজারের বেশি সন্ত্রাসী পালিয়েছ। 

আপনার মন্তব্য

আলোচিত