আন্তর্জাতিক ডেস্ক

২৫ জানুয়ারি, ২০২১ ১১:৪৩

নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মাকে দল থেকে বহিষ্কার

অভ্যন্তরীণ রাজনৈতিক দ্বন্দ্বে ক্ষমতাসীন নিজ দল নেপাল কমিউনিস্ট পার্টি (এনসিপি) থেকে নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলিকে বহিষ্কার করা হয়েছে।

কর্তৃপক্ষের বরাত দিয়ে সোমবার এক প্রতিবেদনে এতথ্য জানিয়েছে সংবাদ মাধ্যম এনডিটিভি।

দলীয় মুখপাত্র নারায়ণকাজী শ্রেষ্ঠ জানিয়েছেন, ওলি আর দলীয় সদস্য নয়। তাকে বহিষ্কার করা হয়েছে। তিনি বলেন, কেন্দ্রীয় কমিটির বৈঠকে প্রধানমন্ত্রী ওলিকে দল থেকে বহিষ্কার করা হয়েছে। এনসিপিতে তার দলীয় পদটিও নেই।

অসাংবিধানিক সিদ্ধান্ত নেওয়ার জন্য ওলির বিরুদ্ধে কেন ব্যবস্থা নেওয়া হবে না তা জানতে চেয়েছিলেন তার দলের বিরোধী পক্ষ এনসিপি নেতা মাধব নেপাল ও পুষ্প কুমার দাহাল(প্রচণ্ড)। ওই জবাব না পেয়ে দুই নেতার নির্দেশে ওলিকে বহিষ্কার সিদ্ধান্ত সর্বসম্মতিক্রমে গৃহীত হয়েছে।

বছর তিনেক আগে নির্বাচনে বিপুল জয়লাভ করে নেপালে কমিউনিস্ট পার্টি ও মাওবাদীদের জোট এনসিপি। প্রধানমন্ত্রী হন ওলি।

চুক্তি ছিল পাঁচ বছরের মেয়াদে আড়াই বছর করে দুই দলের প্রধানমন্ত্রী হবে পর্যায়ক্রমে। তবে প্রচণ্ডের হাতে ক্ষমতা হস্তান্তর করতে অস্বীকার করেন ওলি।

দলের মধ্যে চলমান দ্বন্দ্বের প্রেক্ষাপটে গত বছর সংসদ ভেঙে দেওয়ার সিদ্ধান্তের কথা জানান প্রধানমন্ত্রী ওলি। ওই সময় তিনি এ বছরের এপিল-মে’র মধ্যে নতুন করে নির্বাচন দেওয়ার ঘোষণা দেন। এরই মধ্যে এই প্রস্তাব প্রেসিডেন্টের দপ্তর থেকে অনুমোদনও পেয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত