আন্তর্জাতিক ডেস্ক

১১ ফেব্রুয়ারি , ২০২১ ১৫:৪৯

লাদাখ নিয়ে ভারত-চীন সমঝোতার ঘোষণা রাজনাথের

লাদাখ নিয়ে ভারত ও চীনের মধ্যে সমঝোতা হয়েছে। প্যাংগং লেকের উত্তর ও দক্ষিণ থেকে দুই দেশের সেনা সরে আগের অবস্থানে যাবে বলে আজ বৃহস্পতিবার ভারতের পার্লামেন্টে ঘোষণা করেছেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। সংবাদমাধ্যম এনডিটিভি ও টাইমস অব ইন্ডিয়া এ খবর জানিয়েছে।

রাজনাথ সিং আজ পার্লামেন্টে জানান, প্যাংগং লেকের উত্তর তীর থেকে চীনের সেনা পূর্ব দিকে নিজেদের স্থায়ী শিবিরে যাবে। আর, ভারতের সেনাও ফিঙ্গার পয়েন্ট চার থেকে সরে গিয়ে স্থায়ী শিবিরে ফিরে যাবে। তবে সেনা সরবে পর্যায়ক্রমে। ফলে ফিঙ্গার পয়েন্ট চার থেকে আট পর্যন্ত কারো অধিকারে থাকবে না। পেট্রোলিং এখন বন্ধ থাকবে। এ ছাড়া রাজনাথ সিং দাবি করেন, ভারত তার এক ইঞ্চি জমিও হারায়নি।

পার্লামেন্টে রাজনাথ জানিয়েছেন, ভারত ও চীনের মধ্যে আলোচনা চলতে থাকবে। আরো কিছু বিষয়ে সমঝোতা হওয়া এখনও বাকি। ভারত জানিয়ে দিয়েছে, চীনকেও প্রকৃত নিয়ন্ত্রণরেখা (এলএসি) মানতে হবে। ভারত বা চীন—কেউ একতরফা কোনো পরিবর্তন করতে পারবে না এবং কোনো জমি দখল করতে পারবে না। রাজনাথ জানান, ৪৮ ঘণ্টার মধ্যে দুই দেশের সেনা কর্মকর্তারা আবার আলোচনায় বসে বাকি বিষয়ে সমঝোতায় আসার চেষ্টা করবেন।

অন্যদিকে, চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, দুই দেশের কোর কমান্ডার পর্যায়ের বৈঠকে সেনা সরানো নিয়ে মতৈক্য হয়েছে। দুই সরকারের সম্মতিতে যে মাপদণ্ড তৈরি হয়েছিল, তা মেনেই প্যাংগং থেকে সেনা সরানো নিয়ে সমঝোতা হয়েছে। গতকাল বুধবারও বৈঠক হয়েছে। তবে এখনো সেনা সরানোর কাজ শুরু হয়নি। সেনা ও কামান সরাতে কয়েকদিন সময় লাগে। তাই অন্তত তিন-চার দিন সময় লাগবেই। আর আলোচনায় এক সপ্তাহ থেকে ১০ দিনের মধ্যে সেনা সরানোর কাজ শুরু হবে বলে ঠিক হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত