সিলেটটুডে ডেস্ক

১৮ ফেব্রুয়ারি , ২০২১ ০০:৫২

নাইজেরিয়ায় শতাধিক শিক্ষার্থী অপহরণ, একজনকে হত্যা

নাইজেরিয়ার নাইজার প্রদেশের কাগারা শহরের একটি সরকারি স্কুলে হানা দিয়ে শতাধিক শিক্ষার্থী-কর্মকর্তাকে অপহরণ করেছে বন্দুকধারীরা। এছাড়াও এক শিক্ষার্থীকে গুলি করে হত্যা করা হয়েছে।

সংবাদ মাধ্যম দি গার্ডিয়ানের বরাতে জানা যায়, বুধবার (১৭ ফেব্রুয়ারি) ভোরে তাদের অপহরণ করা হয়। এসময় তারা স্কুলটির আবাসিক হোস্টেল থেকে শতাধিক শিক্ষার্থী ও বেশ কয়েকজন কর্মকর্তাকে অপহরণ করে। তবে ঠিক কতজনকে অপহরণ করা হয়েছে সেই সংখ্যা এখনও নিশ্চিত নয়।

কাগারার বাসিন্দা আবুবকর মোহাম্মদ বলেন, ‘ভোরের দিকে স্কুলের স্টাফ কোয়ার্টারে তাণ্ডব চালায় বন্দুকধারীরা। তারা কর্মকর্তাদের সন্তানদের বাধ্য করে হোস্টেলে নিয়ে যেতে। সেখান থেকে শিক্ষার্থীদের পাশাপাশি বেশ কয়েকজন কর্মকর্তাকেও অপহরণ করে। বন্দুকধারী সন্ত্রাসীদের গুলিতে এক শিক্ষার্থী নিহত হয়েছেন।’

তার ভাষ্য মতে, তারা হোস্টেলের এক শিক্ষার্থীকে হত্যা করেছে। তার মরদেহ কাগারা পুলিশ স্টেশনে রয়েছে। পুলিশ এখন স্কুলের সবখানে। তিনি জানান, সন্ত্রাসী হামলার বিষয়ে স্থানীয়দের আগেই সতর্ক করা হয়েছিলো। গতকাল রাতে আমরা খবর পাই, দস্যুরা কাগারার দিকে আসছে। কিন্তু, জানতাম না কোথায় হামলা হবে। পরে রাত ১০টার দিকে শুনি তারা কাগারা উপকণ্ঠে চলে এসেছে।

গত বছরের শেষের দিকে একইভাবে দেশটির কাতসিনা রাজ্যের কানকারা এলাকার একটি সরকারি স্কুলে হামলা চালিয়ে তিন শতাধিক শিক্ষার্থীকে অপহরণ করে সন্ত্রাসীরা। এ নিয়ে প্রায় সপ্তাহখানেক তোলপাড় ছিল গোটা নাইজেরিয়ায়। পরে অবশ্য অপহৃত শিক্ষার্থীদের মুক্তি দেওয়া হয়।

আপনার মন্তব্য

আলোচিত