আন্তর্জাতিক ডেস্ক

২৮ ফেব্রুয়ারি , ২০২১ ১৬:৪৪

মিয়ানমারে পুলিশের গুলিতে নিহত বেড়ে ৪

মিয়ানমারে অভ্যুত্থানের পর তিন সপ্তাহেরও বেশি সময় পেরিয়ে গেলেও, এখনও ক্ষোভে ফুঁসছে গোটা মিয়ানমার। অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে আবারও ব্যাপক সংঘর্ষ হয়েছে। বিক্ষোভ মিছিলে রোববার (২৮ ফেব্রুয়ারি) পুলিশের গুলিতে চার আন্দোলনকারী নিহত এবং বেশ কয়েকজন আহত হয়েছেন। এ ছাড়া গ্রেপ্তার হয়েছেন অর্ধশতাধিক।

রয়টার্স এবং দ্য গার্ডিয়ান জানিয়েছে, ১ ফেব্রুয়ারি সেনাবাহিনী ক্ষমতা দখল করার পর রোববারই সবচেয়ে বেশি সংঘর্ষ হয়েছে মিয়ানমারে। বেশ কয়েকজনকে হাসপাতালে নেয়া হয়েছে।

রয়টার্স লিখেছে, দেশটির সবচেয়ে বড় শহর ইয়াঙ্গুনে বিক্ষোভকারীদের ওপর গুলি চালালে একজন মারা যান। নাম প্রকাশ না করার শর্তে এক চিকিৎসক গণমাধ্যমটিকে বলেছেন, বুকে গুলিবিদ্ধ অবস্থায় ওই বিক্ষোভকারীকে হাসপাতালে আনা হয়েছিল। দেশটির দক্ষিণে মারা গেছেন বাকি তিনজন।

সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ১ ফেব্রুয়ারি মিয়ানমারের ক্ষমতায় আসে সেনাবাহিনী। গ্রেপ্তার করা হয় অং সান সু চিসহ তার দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) শীর্ষস্থানীয় নেতাদের। অভ্যুত্থানের প্রতিবাদে দেশটিতে বিক্ষোভ চলমান রয়েছে।

সেনা অভ্যুত্থানের পর ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহে প্রথম মৃত্যুর ঘটনা ঘটে। রাজধানী নেপিডোতে সেনাশাসন বিরোধী বিক্ষোভকালে গুলিতে আহত হন ২০ বছরের এক তরুণী। তিনি নেপিডোর একটি হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

২০ ফেব্রুয়ারি একদিনে মারা যান দুজন। একটি শিপইয়ার্ডের কর্মীদের সেনাবিরোধী আন্দোলন নিয়ন্ত্রণ করতে পুলিশ গুলি চালালে ওই দুজন প্রাণ হারান।

আপনার মন্তব্য

আলোচিত