সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

০৭ নভেম্বর, ২০১৫ ১৫:০৯

রোববার মিয়ানমারের গণতন্ত্রে ফেরার দিন

দীর্ঘ সামরিক শাসনের পর নির্বাচনের মধ্য  দিয়ে গণতন্ত্রে ফিরছে মিয়ানমার।  নির্বাচনে বিরোধী দলীয় নেত্রী অং সান সুচির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) বিজয়ী হবে বলে আভাস পাওয়া যাচ্ছে।

নির্বাচনের আগে শুক্রবার রাতে জাতির উদ্দেশে বক্তব্য রাখেন মিয়ানমারের প্রেসিডেন্ট থিন সেইন। সেখানে তিনি সকল দলের প্রতি নির্বচনী ফলাফল মেনে নেয়ার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন,‘আমরা জানতে পেরেছি এ নির্বাচন নিয়ে কেউ কেউ শঙ্কা ব্যক্ত করেছেন। কিন্তু আমাদের সরকার এবং দেশের সেনাবাহিনী এই নির্বাচন অবাধ ও নিরপেক্ষ করতে বদ্ধ পরিকর। আমাদের সবারই উচিত নির্বাচনকে সম্মান দেখিয়ে এর ফলাফল মেনে নেয়া।’

পাঁচ দশক ধরে চলা সেনাশাসনের অবসানের পর মিয়ানমারে গত ২৫ বছরের মধ্যে এটিই প্রথম নির্বাচন। এর আগে ১৯৯০ সালের নির্বাচনে সুচির দল জয়লাভ করলেও তাদের ক্ষমতায় আসতে দেয়া হয়নি। তখন গৃহবন্দি করে রাখা হয়েছিল সুচিকেও।

রোববারের ওই পার্লামেন্ট নির্বাচনে ৯১টি দলের ছয় হাজারের বেশি প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করছেন। তবে নির্বাচনে প্রধান দুটি দল হচ্ছে ক্ষমতাসীন ইউনিয়ন সলিডারিটি এন্ড ডেভলপমেন্ট পার্টি এবং বিরোধী দল এনএলডি। নির্বাচনে মোট বৈধ ভোটারের সংখ্যা হচ্ছে ৩ কোটি। তবে এ তালিকায় অনেক মৃত ভোটারকেও অন্তর্ভূক্ত করা হয়েছে। অন্যদিকে হাজার হাজার রোহিঙ্গা জনগোষ্ঠীকে ইচ্ছাকৃতভাবে ভোটার করা হয়নি। তাই মিয়ানমারের নাগরিক অধিকার থেকে বঞ্চিত হয়েছে ৫ লাখ রোহিঙ্গা মুসলিম।

আপনার মন্তব্য

আলোচিত