আন্তর্জাতিক ডেস্ক

১২ মার্চ, ২০২১ ১৪:২৭

এবার দিল্লিতে ৮৮ রোহিঙ্গা আটক

আটক হওয়া থেকে বাঁচতে ভারত শাসিত জম্মু-কাশ্মীর থেকে রাজধানী দিল্লিতে এসেও রক্ষা হলো না ৮৮ জন রোহিঙ্গা মুসলিমের। সেখানে জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাই কমিশনার (ইউএনএইচসিআর) কার্যালয়ের বাইরে ক্যাম্প থেকে তাদের আটক করে পুলিশ।

আলজাজিরা জানায়, এক সপ্তাহের মধ্যে ভারতে দ্বিতীয়বারের মতো এই রোহিঙ্গা আটকের ঘটনা ঘটলো।

দিল্লির দক্ষিণ-পশ্চিম এলাকার বিকাশপুরি থানার এক কর্মকর্তা আলজাজিরাকে বৃহস্পতিবার ফোনে বলেন, ‘মোট ৮৮ জনকে আটক করা হয়েছে।’

পুলিশ কর্মকর্তা বিকাশ বলেন, আটক হওয়াদের মধ্যে ১৭ জন অন্তঃসত্ত্বা নারী ও শিশু রয়েছে। তারা বিকাশপুরিতে ইউএনএইচসিআর’র ভবনে চিকিৎসা নিচ্ছেন।

তিনি বলেন, বাকি ৭১ জন রোহিঙ্গাকে রাজধানীর ইন্দারলোক এলাকায় বন্দিশিবিরে নেওয়া হয়েছে।

রোহিঙ্গা সম্প্রদায়ের নেতারা জানান, এসব রোহিঙ্গা শরণার্থীকে বুধবার জম্মু জেলা থেকে দিল্লি আসতে হয়েছিল। সেখানে গত সপ্তাহে ১৬০ রোহিঙ্গাকে আটক করে কাঠুয়া জেলার একটি বন্দিশিবিরে রাখা হয়।

জম্মুর কর্মকর্তারা জানান, আটক রোহিঙ্গাদের তাদের মাতৃভূমি মিয়ানমারে ফেরত পাঠানো হবে।

কয়েক দফা সহিংস দমন-পীড়নের মুখে মিয়ানমারের রাখাইন থেকে ১০ লাখের বেশি রোহিঙ্গা মুসলিম পালিয়েছেন। তারা মূলত বাংলাদেশের শরণার্থী শিবিরগুলোতে গাদাগাদি করে বসবাস করছেন।

কাশ্মীরসহ ভারতের বিভিন্ন অংশে প্রায় ৪০ হাজারের মতো রোহিঙ্গা আশ্রয় নিয়েছে বলে ধারণা করা হয়। তবে তাদের মাত্র ১৫ হাজার জাতিসংঘ শরণার্থী বিষয়ক হাইকমিশনের অধীনে নিবন্ধিত।

আপনার মন্তব্য

আলোচিত