আন্তর্জাতিক ডেস্ক

১৩ মার্চ, ২০২১ ১১:১৯

ইতালিতে ফের বন্ধ হচ্ছে স্কুল-দোকানপাট ও রেস্তোরাঁ

ইতালির অধিকাংশ অঞ্চলে আগামী সোমবার থেকে স্কুল, দোকানপাট ও রেস্তোরাঁ বন্ধ থাকবে বলে ঘোষণা দেয়া হয়েছে। দেশটির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি করোনা সংক্রমণের নতুন ঢেউ সম্পর্কে সতর্ক করার পর এমন সিদ্ধান্ত নেওয়া হয়। সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে আজ শনিবার (১৩ মার্চ) এ খবর জানানো হয়েছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ইতালির রোম, মিলানসহ অর্ধেকের বেশি অঞ্চলে স্কুল, দোকানপাট ও রেস্তোরাঁ বন্ধ থাকবে। কর্মক্ষেত্রে যাওয়া, স্বাস্থ্য-সংক্রান্ত ও জরুরি প্রয়োজন ছাড়া এসব অঞ্চলের মানুষদের ঘরে থাকতে বলা হয়েছে।

 এদিকে, খ্রিস্ট ধর্মাবলম্বীদের অন্যতম প্রধান উৎসব ইস্টার সানডের ছুটিতে করোনার সংক্রমণের আশঙ্কায় আগামী ৩ এপ্রিল থেকে ৫ এপ্রিল পর্যন্ত ইতালি পুরোপুরি করোনা-সংক্রান্ত বিধিনিষেধের আওতায় থাকবে বলে ঘোষণা দেওয়া হয়েছে।

ইতালির প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জানানো হয়েছে, ইস্টার পর্যন্ত অতিরিক্ত বিধিনিষেধ কার্যকর থাকবে। এ ছাড়া ইস্টারের ছুটিতে করোনার সংক্রমণের উচ্চঝুঁকির কারণে পুরো দেশ রেড জোনে থাকবে।

প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি বলেছেন, ‘আমি জানি, বিধিনিষেধের ফলে আপনার সন্তানদের পড়াশোনা, অর্থনীতি ও প্রত্যেকের মানসিক স্বাস্থ্যের ওপর প্রভাব পড়বে। কিন্তু, পরিস্থিতির আরও অবনতি এড়ানোর জন্য এগুলো প্রয়োজনীয়।’

এদিকে ইতালিতে প্রতিদিনই বাড়ছে করোনার সংক্রমণ। গত দুই দিনে প্রতিদিন ২৫ হাজারের বেশি মানুষের করোনা শনাক্ত করা হয়েছে।

পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, ইতালিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে এক লাখেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। এ ছাড়া দেশটিতে এখন পর্যন্ত ৩১ লাখ ৭৫ হাজারের বেশি মানুষের করোনা শনাক্ত করা হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত