সিলেটটুডে ডেস্ক

৩০ এপ্রিল, ২০২১ ০০:৪৪

পশ্চিমবঙ্গে মমতাই থাকছেন ক্ষমতায়, হারছেন মোদী

বুথফেরত জরিপ

মহামারীকালে তুমুল উত্তেজনার ভোটে ভারতের পশ্চিমবঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায় ক্ষমতায় টিকে যাচ্ছেন বলে বুথ ফেরত জরিপগুলোর ফলাফলে আভাস দেখা যাচ্ছে।

পশ্চিমবঙ্গ রাজ্য বিধানসভা নির্বাচনে আট পর্বের ভোট বৃহস্পতিবার শেষ হওয়ার পর বুথফেরত জরিপের ফল প্রকাশ হতে শুরু করেছে ভারতের সংবাদ মাধ্যমে।

নির্বাচন কমিশন রোববার ফল প্রকাশ করবে। তার আগে বুথফেরত জরিপের ফল নিয়েই এখন তুমুল আলোচনা চলছে।

পশ্চিমবঙ্গে বিধানসভায় মোট আসন সংখ্যা ২৯৪টি। এর মধ্যে প্রার্থীর মৃত্যু হওয়ায় দুটি আসনে ভোট হয়নি। কোনো দল ১৪৮ আসনে জিতলেই গড়তে পারবে সরকার।

আনন্দবাজারের (এপিবি-আনন্দ) বুথফেরত জরিপ বলছে, ৪২ শতাংশ ভোট পেয়ে ক্ষমতায় টিকে থাকছে তৃণমূল কংগ্রেস। তারা ১৫২ থেকে ১৬৪টি আসন পেতে যাচ্ছে। আর কেন্দ্রে ক্ষমতাসীন নরেন্দ্র মোদীর দল বিজেপি পেতে যাচ্ছে ১০৯ থেকে ১২১টি আসন। আর বাম-কংগ্রেস জোট পেতে পারে ১৪ থেকে ২৫টি আসন।

টাইমস নাউয়ের বুথফেরত জরিপে দেখা যাচ্ছে, মমতার দল ১৫৮টি আসনে জিততে চলেছে। তার পেছনে থাকা বিজেপি জিততে যাচ্ছে ১১৫ আসনে। আর বাম-কংগ্রেস জোট পাচ্ছে ১৯ আসন।

এনডিটিভির বুথজরিপেও এগিয়ে রয়েছে জোড়া ফুলের তৃণমূল। এই জরিপে তারা পেতে যাচ্ছে ১৪৯টি আসন। পদ্মফুলের বিজেপি ১১৬ আসনে জিতে রাজ্যে বিরোধী দলের আসনে বসতে যাচ্ছে। আর ১৬ আসনে জিততে যাচ্ছে বাম-তৃণমূল জোট।

এবিপি-সিএনএক্সের বুথফেরত জরিপেও ১৫৭ থেকে ১৮৫ আসন নিয়ে তৃণমূলের সরকার গড়ার আভাস মিলছে। এই জরিপ বলছে, বিজেপি পেতে পারে ৯৬-১২৫টি আসন, বাম-কংগ্রেস জোট পেতে পারে ৮ থেকে ১৬ আসন।
শুধু রিপাবলিকের বুথফেরত জরিপে তৃণমূল ও বিজেপিকে সমানেসমান দেখানো হয়েছে। তাদের জরিপ বলছে, তৃণমূল কংগ্রেস পেতে পারে ১২৮ থেকে ১৪৮টি আসন। আর বিজেপি পেতে পারে ১৩৮ থেকে ১৪৮ আসন। বাম-কংগ্রেস জোট পেতে পারে ১১ থেকে ২১ আসন।

তিন যুগের বাম শাসনের অবসান ঘটিয়ে ২০১১ সালের বিধানসভা নির্বাচনে মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেস পশ্চিমবঙ্গের ক্ষমতায় বসে। ২০১৬ সালের নির্বাচনেও ক্ষমতা ধরে রাখে তৃণমূল।

২০১৬ সালের নির্বাচনে ২৯৪ আসনের মধ্যে তৃণমূল পেয়েছিল ২১১টি আসন। বিজেপি সেবার জিতেছিল মাত্র ৩টি আসনে। আর কংগ্রেস ৪৪টি এবং বাম ফ্রন্ট ৩২টি আসন জিতেছিল।

তবে এবার মমতার জন্য বড় চ্যালেঞ্জ হয়ে আসে কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপি। এবারই মমতাকে ক্ষমতা থেকে হটানোর ঘোষণা দিয়ে নামেন বিজেপি নেতারা। মহামারীর মধ্যেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে শুরু করে বিজেপির শীর্ষ নেতারা বারবার পশ্চিমবঙ্গ সফর করেন।

পশ্চিমবঙ্গের পাশাপাশি আসাম, তামিলনাড়ু, কেরালা ও পুদুচেরি বিধান সভা নির্বাচনের ফলও রোববার প্রকাশ হবে।
বুথফেরত জরিপের ফলাফলে আসামে বিজেপি, কেরালায় বামফ্রন্ট, তামিলনাড়ুতে ডিএমকের জয়ের আভাস দেখা যাচ্ছে।

আপনার মন্তব্য

আলোচিত