আন্তর্জাতিক ডেস্ক

৩০ এপ্রিল, ২০২১ ১১:৩৫

ইসরায়েলে ধর্মীয় উৎসবে পদদলনে নিহত অন্তত ৪০

ইসরায়েলের উত্তরাঞ্চলে মাউন্ট মেরন এলাকায় এক ধর্মীয় অনুষ্ঠানে পদদলিত হয়ে অন্তত ৪০ জন মারা গেছেন এবং আহত হয়েছেন অন্তত ১০০ জন।

শুক্রবার (৩০ এপ্রিল) ইসরায়েলি সংবাদমাধ্যম জেরুসালেম পোস্ট এ তথ্য জানিয়েছে।

সংবাদ প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল বৃহস্পতিবার রাতে মাউন্ট মেরনে দ্বিতীয় শতাব্দীর ধর্মগুরু শিমন বার ইয়োচাইয়ে কবর প্রাঙ্গণে বার্ষিক স্মরণসভা অনুষ্ঠানে অন্তত ১০ হাজার মানুষ অংশ নেন। সেখানে সারারাত প্রার্থনার পাশাপাশি আধ্যাত্মিক গান ও নাচের আয়োজন করা হয়েছিল।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, করোনা মহামারিতে ইসরায়েলের স্বাস্থ্য কর্মকর্তাদের দেওয়া নির্দেশনা উপেক্ষা করে বিশাল সংখ্যক ধর্মপ্রাণ মানুষ মাউন্ট মেরনে সমবেত হন। সেখানকার হাঁটাচলার পথে পদদলনের এই ঘটনা ঘটে।

অনুষ্ঠানে অংশ নেওয়া ইসহাক নামের একজন সংবাদমাধ্যম চ্যানেল টুয়েলভ টেলিভিশনকে বলেন, ‘প্রথমে আমরা ভেবেছিলাম সেখানে একটি সন্দেহজনক বাক্স দেখে বোমা ভেবেছিলাম। তবে কেউই কল্পনাও করতে পারেননি এমন ঘটনা ঘটবে। আনন্দ করত এসে শোকের মধ্যে পড়ে গেলাম। একেই বলে হরিষে বিষাদ।’

দ্য মাগেন ডেভিড আদম অ্যাম্বুলেন্স সার্ভিসের পক্ষ থেকে বলা হয়েছে ১০৩ জন আহত হয়েছেন এবং মারা গেছেন কয়েক ডজন। চ্যানেল টুয়েলভ বলেছে, অন্তত ৪০ জন মারা গেছেন। প্রত্যক্ষদর্শীরা বলেছেন, নিহতের মধ্যে শিশুও রয়েছে।

প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু একে ‘মহা বিপর্যয়’ বলে মন্তব্য করেছেন। এক টুইটার বার্তায় তিনি সবার মঙ্গল কামনায় প্রার্থনা করার কথা বলেছেন।

আপনার মন্তব্য

আলোচিত