আন্তর্জাতিক ডেস্ক

৩০ এপ্রিল, ২০২১ ১৩:১০

যুক্তরাষ্ট্রের জরুরি সহায়তা ভারতে পৌঁছাল

করোনা সংক্রমণ ও মৃত্যুতে নাজেহাল হয়ে পড়েছে ভারত। ওষুধ, অক্সিজেন, হাসপাতালে বেডের সঙ্কটে দিশেহারা অবস্থা। এমন পরিস্থিতি আন্তর্জাতিক সহায়তা চেয়েছে ভারত। ইতোমধ্যেই বিভিন্ন দেশ সহযোগিতার হাত বাড়িয়ে দিয়ে ভারতের পাশে দাঁড়িয়েছে।

এদিকে, যুক্তরাষ্ট্র থেকে ভারতে প্রথমবারের মতো জরুরি কোভিড সহায়তা পৌঁছেছে ভারতে। করোনা পরিস্থিতিতে লড়াইে শুক্রবার সকালেই প্রয়োজনীয় সামগ্রী নিয়ে দিল্লির বিমানবন্দরে অবতরণ করেছে যুক্তরাষ্ট্রে একটি সামরিক বিমান। এতে অক্সিজেন সিলিন্ডার থেকে শুরু করে র‍্যাপিড টেস্ট কিটসহ সবই আছে।

সংবাদ সংস্থা এএফপি জানিয়েছে, সুপার গ্যালাক্সি মিলিটারি বিমান শুক্রবার সকালে দিল্লি পৌঁছেছে। এতে ৪০০টি অক্সিজেন সিলিন্ডার, প্রায় ১০ লাখ র‍্যাপিড করোনাভাইরাস টেস্ট কিট, হাসপাতালের প্রয়োজনীয় সামগ্রী প্রচুর জিনিসপত্র এসেছে।

বিমান ভারতের মাটি স্পর্শ করার পর সেই ছবি টুইট করে মার্কিন দূতাবাস লিখেছে, ‘মহামারি পরিস্থিতিতে জরুরি কিছু সামগ্রী এসে পৌঁছাল। কোভিড ১৯-এর বিরুদ্ধে একসঙ্গে লড়াইয়ে ভারতের পাশে রয়েছে যুক্তরাষ্ট্র।’

গত সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ফোনে কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তারপর দিনই হোয়াইট হাউস জানিয়ে দিয়েছিল, খুব শিগগিরই ভারতে সব রকমের সাহায্য পাঠাবে তারা। এর মধ্যে রেমডেসিভির ও অন্যান্য ওষুধও রয়েছে। ভারতে টিকা তৈরির জন্য যে কাঁচামাল প্রয়োজন তাও পাঠানোর প্রতিশ্রুতি দেয়া হয়েছে।

যুক্তরাষ্ট্র ছাড়াও আরও বেশ কিছু দেশ থেকে সহযোগিতা পেয়েছে ভারত। শুক্রবার ৩০০ অক্সিজেন কনসেনট্রেটর পাঠিয়েছে হংকং। ইন্ডিগো বিমানের ফ্লাইটে এগুলো ভারতে এসে পৌঁছেছে। এছাড়া আয়ারল্যান্ডও অক্সিজেন দিয়ে সাহায্য করছে। তারা ৭০০ অক্সিজেন কনসেনট্রেটর এবং ৩৬৫টি ভেন্টিলেটর পাঠিয়েছে।

এর আগে মস্কো থেকে বৃহস্পতিবার সকালে ভারতের দিল্লি বিমানবন্দরে এসে পৌঁছায় দুটি বিমান। এই দুই বিমানে অক্সিজেন কনসেনট্রেটর, ভেন্টিলেটরসহ বেশকিছু করোনা চিকিৎসা সরঞ্জাম ভারতকে দিয়েছে রাশিয়া। বৃহস্পতিবার ভারতে পৌঁছানো বিমান দুটিতে রয়েছে ২০টি অক্সিজেন কনসেনট্রেটর, ৭৫টি ভেন্টিলেটর, ১৫০টি বেডসাইড মনিটর ও ওষুধ।

অপরদিকে জাপানও ভারতকে সহযোগিতার ইচ্ছা প্রকাশ করেছে। ভারতীয় সংবাদ সংস্থা এএনআইকে দেয়া এক সাক্ষাৎকারে ভারতে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত সাতোশি সুজুকি বলেছেন, ‘সংকটকালে ভারতের পাশে আছে জাপান। আমরা ভারতকে তিনশ অক্সিজেন জেনারেটর ও তিনশ ভেন্টিলেটর দেয়ার প্রক্রিয়া শুরু করেছি।’

ভারতে গত কয়েকদিনে টানা সংক্রমণ ও মৃত্যুর রেকর্ড হচ্ছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৮৬ হাজার। এই সময়ের মধ্যে মারা গেছে ৩ হাজার ৪৯৮ জন।

একদিন আগেই আক্রান্তের সংখ্যা ছিল তিন লাখ ৭৯ হাজারের বেশি এবং মারা গেছে তিন হাজার ৬৪৫ জন। অর্থাৎ একদিনের ব্যবধানের মৃতের সংখ্যা কিছুটা কমলেও আক্রান্তের সংখ্যা বেড়েছে।

এখন পর্যন্ত ভারতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে মোট ২ লাখ ৮ হাজার ৩৩০ জন। এ নিয়ে টানা ৯ দিন ধরে ভারতে নতুন সংক্রমণ তিন লাখের বেশি। দেশটিতে এখন পর্যন্ত মোট সংক্রমণ ১ কোটি ৮৭ লাখের বেশি।

আপনার মন্তব্য

আলোচিত