সিলেটটুডে ডেস্ক

০৪ মে, ২০২২ ২২:৪৯

ইউক্রেনের পক্ষে যুদ্ধে ইসরায়েলিরা: রাশিয়া

রাশিয়ার দাবি ইউক্রেনে রুশ বাহিনীর বিরুদ্ধে ইসরায়েলের ভাড়াটেরা যোদ্ধারা লড়াই করছে। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা স্থানীয় সময় আজ বুধবার রাশিয়ার স্পুতনিক রেডিওকে দেওয়া এক সাক্ষাৎকারে এমন দাবি করেন। খবর এএফপির।

গত রোববারই রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসি বাহিনীকে নেতৃত্ব দেওয়া অ্যাডলফ হিটলারের শরীরে ‘ইহুদি রক্ত’ ছিল। এ নিয়ে তীব্র ক্ষোভ জানায় ইসরায়েল। এমন মন্তব্যের ব্যাখ্যা চেয়ে ইসরায়েলের নিযুক্ত রুশ রাষ্ট্রদূতকে তলব করা হয়।

স্পুতনিক রেডিওকে মারিয়া জাখারোভা বলেন, ইসরায়েলের ভাড়াটে যোদ্ধারা ইউক্রেনে আজভ বাহিনীর সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ লড়াই করছেন। আজভ বাহিনীকে ‘ফ্যাসিবাদী’ ও ‘নাৎসিবাদী’ হিসেবে দেখে রাশিয়া।

২০১৪ সালে আলোচনায় আসে কট্টর ডানপন্থী আজভ বাহিনী। সে বছর ইউক্রেনের পূর্ব দনবাস অঞ্চলে রুশপন্থী বিচ্ছিন্নতাবাদীদের বিরুদ্ধে অস্ত্র হাতে নেন আজভ যোদ্ধারা। ওই সময় থেকেই ইউক্রেনের সামরিক বাহিনীর অধীনে পরিচালিত হচ্ছেন তারা।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রুশ বাহিনী। এরপর থেকেই তাদের রুখতে ইউক্রেনের সেনাবাহিনীর পাশাপাশি লড়ছে আজভ বাহিনীও। বন্দরনগর মারিউপোলে রাশিয়ার সেনাদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে অংশ নিয়েছেন আজভ যোদ্ধারা।

এরআগে রোববার ইতালির একটি টেলিভিশন চ্যানেলের অনুষ্ঠানে রুশ পররাষ্ট্রমন্ত্রী লাভরভকে ইউক্রেন সংকট নিয়ে প্রশ্ন করা হয়। সেখানে বলা হয়, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি একজন ইহুদি। এরপরও ইউক্রেনকে নাৎসি প্রভাবমুক্ত করতে অভিযান চালানো হয়েছে বলে রাশিয়ার বক্তব্যের কারণ কী?

জবাবে রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘জেলেনস্কি ইহুদি, তাতে কী হয়েছে? এই বাস্তবতার নিরিখে তো ইউক্রেনে নাৎসি শক্তির উপস্থিতি অস্বীকার করা যাবে না। আমি বিশ্বাস করি, হিটলারের শরীরেও ইহুদি রক্ত ছিল। এমনকি তীব্র ইহুদিবিদ্বেষীদের অনেকেই ইহুদি।’

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ৬০ লাখ ইহুদিকে হত্যা করেছিল হিটলারের নেতৃত্বাধীন জার্মানির নাৎসি বাহিনী। ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট বলেন, লাভরভ তার মন্তব্যের মধ্য দিয়ে ওই হত্যাকাণ্ডের জন্য ইহুদিদেরই দায়ী করেছেন। আর এই মন্তব্য ‘ক্ষমার অযোগ্য’ বলে উল্লেখ করেন ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইয়ার লাপিদ।
ছবি: এএফপি

আপনার মন্তব্য

আলোচিত